গার্ডেনরিচকাণ্ডে গ্ৰেফতার আরও ১! বেআইনি নির্মাণ রুখতে নয়া অ্যাপ চালু KMC-র

গার্ডেনরিচকাণ্ডে (Gardenreach) আরও একজনকে গ্ৰেফতার (Arrest) করল পুলিশ। এই নিয়ে ঘটনায় গ্রেফতারের সংখ্যা বেড়ে দাঁড়াল তিন। পুলিশ সূত্রে খবর, ধৃত ব্যক্তির নাম শেখ রিপন। গার্ডেনরিচের ভেঙে পড়া বাড়িটির রাজমিস্ত্রি ছিলেন তিনি। পাশাপাশি অন্য শ্রমিকদের দেখাশোনার দায়িত্বও তাঁর উপর ছিল বলে খবর।

এর আগে গার্ডেনরিচে বহুতল ভেঙে বিপর্যয়ের ঘটনায় প্রোমোটার মহম্মদ ওয়াসিম ওরফে ওয়াসিকেকে গ্রেফতার করে কলকাতা পুলিশ। পরে যে জমির উপর ওই বহুতলটি তৈরি হচ্ছিল, সেটির মালিক মহম্মজ সরফরাজ ওরফে পাপ্পুকেও গ্রেফতার করা হয়। এবার কলকাতা পুলিশের হাতে গ্রেফতার রাজমিস্ত্রি রিপন। এদিকে ১২ জনের মৃত্যুর ঘটনার পর থেকেই বেআইনি নির্মাণ নিয়ে নড়েচড়ে বসেছে কলকাতা পুরসভা। ইতিমধ্যে দূর্ঘটনার দায়ে পুরসভার তিন ইঞ্জিনিয়ারকে শো কজ-সহ কলকাতা পুরসভার প্রশাসনে রদবদল ঘটিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম। শুধু তা-ই নয়, অভিযুক্ত ইঞ্জিনিয়ারদের বিরুদ্ধেও বিভাগীয় তদন্ত শুরু করা হয়েছে।


তবে শুধু কলকাতা পুরসভা নয় ঘটনার তদন্তে নেমেছে কলকাতা পুলিশও। ওই বহুতল নির্মাণের ক্ষেত্রে কী কী ত্রুটি ছিল, তা জানতে সম্প্রতি তারা যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের নিয়োগ করেছে। বিশেষজ্ঞরা ইতিমধ্যে গার্ডেনরিচে গিয়ে কাজ শুরু করে দিয়েছেন। পাশাপাশি গার্ডেনরিচ কাণ্ডের পর বাড়ি ভেঙে স্থানীয় বাসিন্দাদের মৃত্যুর ঘটনার পরই শহরের বুকে বেআইনি নির্মাণ নিয়ে ‘কেএমসি ওয়ার্ক ডায়েরি’ নামের একটি বিশেষ অ্যাপ তৈরির সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুরপ্রশাসন। সোমবার থেকেই সেই অ্যাপ চালু হওয়ার কথা। তবে পুরসভার এই অ্যাপ পুরসভার ব্যবহারের জন্যই চালু হচ্ছে। পুরসভা সূত্রে খবর, এই অ্যাপের সাহায্যে কলকাতা পুর এলাকায় বেআইনি নির্মাণ সংক্রান্ত যাবতীয় তথ্য এবং ছবি তুলে ওই অ্যাপে আপলোড করা হবে।

Previous articleআজকের দিনে কী ঘটেছিল? চলুন দেখে নেওয়া যাক
Next articleএকনজরে আজকের পেট্রোল-ডিজেলের দাম