আজকের দিনে কী ঘটেছিল? চলুন দেখে নেওয়া যাক

১৯৫৭

অল ইন্ডিয়া রেডিওর নাম আকাশবাণী রাখা হল। রবীন্দ্রনাথ ঠাকুরের দেওয়া এই নাম। ব্রিটিশ ভারতে রেডিও প্রথম এসেছিল ১৯২৩ সালে। ওই বছরই বম্বে, মাদ্রাজ ও কলকাতায় বিভিন্ন বেসরকারি উদ্যোগে বেতারকেন্দ্র চালু হয়। কিন্তু বেশির ভাগই বন্ধ হয়ে যায় অল্পদিনের মধ্যেই। ইংল্যান্ডের মার্কনি সংস্থা কলকাতায় রেডিও নিয়ে কিছুদিন পরীক্ষা-নিরীক্ষার পর তাদের একটা ট্রান্সমিটার ‘ক্যালকাটা রেডিও ক্লাব’কে ধার দেয় ১৯২৩ সালে, শুরু হয় সম্প্রচার। সে সময়ে অন্য বেতারকেন্দ্র বলতে আর ছিল ‘রেডিও ক্লাব অফ বম্বে’। ১৯২৭ সালে দুটো বেতারকেন্দ্রই বন্ধ হয়ে গেলে ভারত সরকারের সঙ্গে চুক্তি করে তৎকালীন ‘বম্বে’র একটি বেসরকারি সংস্থা, ইন্ডিয়ান ব্রডকাস্টিং কোম্পানি বেতার সম্প্রচারের দায়িত্ব নেয়। সরকারি ভাবে কলকাতা বেতারকেন্দ্রের উদ্বোধন হয় ১৯২৭ সালের ২৬ অগাস্ট। ঠিকানা ১ নম্বর গারস্টিন প্লেস। ১৯৩০ সালে ইন্ডিয়ান ব্রডকাস্টিং কোম্পানি দেউলিয়া হয়ে যায়। সে বছর থেকেই সরকারি উদ্যোগে বেতার সম্প্রচার শুরু হয়। ভারতীয় রাজ্য সম্প্রচার সেবা নামের একটি সম্প্রচার সংস্থা সৃষ্টি করে কলকাতা ও অন্যান্য বেতারকেন্দ্রের দায়িত্ব গ্রহণ করে ভারত সরকার। ৮ জুন, ১৯৩৬ Indian State Broadcasting Service-এর নতুন নামকরণ হয় ‘অল ইন্ডিয়া রেডিও’ (ALL INDIA RADIO, সংক্ষেপে ‘AIR’) । ১৯৫৭ সালের আজকের দিন থেকে ‘অল ইন্ডিয়া রেডিও’র একটি সমান্তরাল ভারতীয় নামকরণ হয়— ‘আকাশবাণী’।

১৮০৯

নিকোলাই গোগোল
(১৮০৯-১৮৫২) এদিন ইউক্রেনে জন্মগ্রহণ করেন। রুশ কথাসাহিত্যিক ও নাট্যকার। শেষের দিকের লেখা প্রধানত রুশ সাম্রাজ্যের রাজনৈতিক পচনের সমালোচনা করে। যেমন—‘দ্য গভর্নমেন্ট ইন্সপেক্টর’ কিংবা ‘দ্য ডেড সৌল’-এ রকম রচনা। উপন্যাস ‘তারাস বুলবা’, নাটক ‘ম্যারিজ’, গল্প সংকলন ‘ডায়েরি অব আ ম্যাড ম্যান’, ‘দ্য পোর্ট্রেট’, ‘দ্য ক্যারিজ’ তাঁর বিখ্যাত রচনাগুলোর অন্যতম। গোগলের লেখার ওপর ভিত্তি করে ১৩৫টির বেশি চলচ্চিত্র তৈরি হয়েছে। সর্বশেষ ২০১১ সালের চলচ্চিত্রটির নাম ‘দ্য গার্ল ইন দ্য হোয়াইট কোট’। ঝুম্পা লাহিড়ীর ২০০৩ সালের ‘দ্য নেইমসেক’ উপন্যাসের প্রধান চরিত্রের নাম গোগোল। কারণ তাঁর বাবা ট্রেন দুর্ঘটনায় পড়েও বেঁচে থাকে গোগোলের বইয়ের একটি কপি আঁকড়ে ধরে। ১৮৫২ সালের ২৪ ফ্রেব্রুয়ারি রাতে গোগল তাঁর কয়েকটি পাণ্ডুলিপি পুড়িয়ে ফেলেন। তিনি ব্যাখ্যা করে বলেন, শয়তান তাঁর ওপরে রূঢ় কৌতুক করেছে। এর পরই তিনি বিছানা নেন। খাওয়াদাওয়া বন্ধ করে দেন এবং ৯ দিন পর মারা যান।

১৯৩৫
রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া

প্রতিষ্ঠিত হল এদিন। প্রথম বিশ্বযুদ্ধের পর অর্থনৈতিক সমস্যার মোকাবিলায় এটি স্থাপিত হয়। ভারতীয় কেন্দ্রীয় ব্যাঙ্ক স্থাপিত হয়েছিল হিলটন ইয়াং কমিশনের সুপারিশ ক্রমে। ১৯২৬ সালে উক্ত কমিশন রিপোর্ট জমা দিলেও, ব্যাঙ্ক প্রতিষ্ঠিত হতে আরও নয় বছর সময় লাগে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের প্রস্তাবনায় ব্যাঙ্কনোট প্রচলন নিয়ন্ত্রণ, ভারতের আর্থিক স্থিতাবস্থা বজায় রাখার স্বার্থে মজুত অর্থ রক্ষা এবং দেশের স্বার্থে মুদ্রা ও ঋণব্যবস্থা নিয়ন্ত্রণে রিজার্ভ ব্যাঙ্কের প্রধান কাজ বলে উল্লেখ করা হয়েছে। রিজার্ভ ব্যাঙ্কের কেন্দ্রীয় কার্যালয় প্রথমে বাংলার কলকাতায় স্থাপন করা হলেও ১৯৩৭ সালে তা স্থায়ীভাবে বোম্বাইতে (অধুনা মুম্বই) স্থানান্তরিত করা হয়। ব্রহ্মদেশে জাপানি আগ্রাসনের পূর্বে এবং পরে ১৯৪৭ সালের এপ্রিল মাস পর্যন্ত রিজার্ভ ব্যাঙ্ক ব্রহ্মদেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক হিসেবেও কাজ করেছে। ১৯৪৮ সালের জুন মাসে স্টেট ব্যাঙ্ক অফ পাকিস্তান কার্যকরী হওয়ার আগে পর্যন্ত ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাঙ্কের কাজও করেছে। শেয়ারহোল্ডারের ব্যাঙ্ক হিসেবে প্রতিষ্ঠিত হলেও ১৯৪৯ সালে রাষ্ট্রায়ত্তকরণের পর ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের কর্তৃত্ব সম্পূর্ণতই ভারত সরকারের হাতে চলে যায়।

১৯৩৬
ওড়িশা রাজ্য গঠিত হল এদিন। আজও এই দিনটি উৎকল দিবস হিসেবে পালিত হয়। এর আগে ১৯১২-তে বাংলা থেকে বিচ্ছিন্ন করে বিহার এবং ওড়িশাকে সংযুক্ত করে একটি পৃথক প্রদেশ গঠন করা হয়েছিল। এদিন সেই সংযুক্ত প্রদেশ থেকে আলাদ করে নিয়ে আধুনিক ওড়িশা রাজ্য গঠন করা হয়। ভারতের স্বাধীনতা প্রাপ্তির এক দশক আগেই এই ঘটনা ঘটে।


Previous articleভোটের মুখে কমল ১৯ কেজির বাণিজ্যিক গ্যাসের দাম!
Next articleগার্ডেনরিচকাণ্ডে গ্ৰেফতার আরও ১! বেআইনি নির্মাণ রুখতে নয়া অ্যাপ চালু KMC-র