বিশ্বরেকর্ড হয়ে গিয়েছে, তবুও নির্বাচনে ‘হারতে’ চান পদ্মরাজন

তামিলনাড়ুর মেত্তুরের বাসিন্দা কে পদ্মরাজন এবার ধর্মপুরী নির্বাচন কেন্দ্র থেকে নির্দল প্রার্থী হিসাবে বিধানসভা নির্বাচনে অংশ নিচ্ছেন

প্রতিবার নির্বাচনের আগে সাধারণ মানুষকে ভোট দিতে উৎসাহ দিতে জাতীয় নির্বাচন কমিশন বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়ে থাকেন। তবুও শহরাঞ্চলের থেকে আজও গ্রামাঞ্চলে । যদিও নির্বাচন এলেই সচেতন হয় যান তামিলনাড়ুর কে পদ্মরাজন। চলতি শাসন ব্যবস্থা, ক্ষমতাসীন রাজনৈতিক দল থেকে প্রার্থী – সবার খামতি তুলে ধরে তাদের বিরোধিতায় নির্বাচনে লড়াই করা তাঁর চাইই। গণতান্ত্রিক দেশে মানুষের অধিকার রক্ষায় এটাই তাঁর কর্তব্য বলে তিনি মনে করেন, তাই ২৩৮ বার পরাজিত হলেও আবার নির্বাচনে দাঁড়াতে চলেছেন তিনি।

পেশায় সাইকেল পাংচার দোকানে মালিক। তবে সমাজ ও রাজনীতি সচেতন পদ্মরাজন একটি পত্রিকা সম্পাদনা করেন। আবার হোমিওপ্যাথি চিকিৎসাও করে থাকেন। আর নির্বাচন হলেই সঞ্চিত টাকা জমা দিয়ে নির্বাচনে লড়াই করেন পদ্মরাজন। প্রতিপক্ষ কে তা না দেখেই তিনি নির্বাচনে প্রার্থী হওয়াকে গুরুত্ব দেন। কখনও মাছ, তো কখনও মাথার টুপি, আবার হাতের আঙটি থেকে টেলিফোন, সব ধরনের প্রতীক নিয়েই নির্দল প্রার্থী হিসাবে লড়াই করেছেন তিনি। পুরসভার নির্বাচন থেকে রাষ্ট্রপতি নির্বাচন – কোথাও প্রতিদ্বন্দ্বিতা করতে পিছিয়ে নেই তিনি।

রাজনৈতিক আলোচনায় চায়ের টেবিল গরম করে বা ট্রেনে বাসে মতামত পেশ করার বাহাদুরি প্রায় সবাই দেখান। গণতান্ত্রিক প্রক্রিয়ায় সামনে এসে দায়িত্ব পালনের সময় বেশিরভাগ দেন পিঠটান। কিন্তু রাজনীতি ও শাসন ব্যবস্থাকে সমালোচনার চোখে না দেখে নিজের দায়িত্ব পালনের জন্য নির্বাচনে লড়াই করাটাই শ্রেষ্ঠ পথ মনে করেন পদ্মরাজন। তাঁর দাবি, যদি মনে করে নেওয়া হয় পরাজিত হব, তাহলে হারের পরে হতাশা আসে না। জয়ের থেকে হারকেই তিনি বেশি গুরুত্ব দেন। এই চিন্তাভাবনা নিয়ে লড়াই করে সর্বোচ্চ ৬ হাজার ভোটও পেয়েছেন তিনি। তবে একটি ভোট না পেলেও তিনি আফশোস করবেন না। মানুষ তাঁকে গ্রহণ করছেন কী না, তা থেকেই তিনি প্রমাণ পান।

২০২৪ লোকসভা নির্বাচনের সঙ্গে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে তামিলনাড়ুতে। সেই নির্বাচনে অংশ নিচ্ছেন পদ্মরাজন। তামিলনাড়ুর মেত্তুরের বাসিন্দা কে পদ্মরাজন এবার ধর্মপুরী নির্বাচন কেন্দ্র থেকে নির্দল প্রার্থী হিসাবে বিধানসভা নির্বাচনে অংশ নিচ্ছেন।

Previous articleদুর্ঘটনার কবলে কোয়েল মল্লিক, ভর্তি হতে হলো হাসপাতালে! তারপর..
Next articleছত্তিশগড়ের বিজাপুরে যৌথবাহিনীর অভিযান, খতম ৯ মাওবাদী