তৃণমূলের পথেই ভোটপ্রচার! বাংলায় বামের জোটে ‘না’ কংগ্রেসের

বাংলায় বামেদের সঙ্গে তৃণমূলের কোনও জোট হওয়া সম্ভব না বলেই বারবার তুলে ধরেছেন তৃণমূল সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার অধীর চৌধুরির বামেদের পাশে থেকে তৃণমূলের বিরোধিতার গতি রোধ করল কংগ্রেস নেতৃত্ব।

বাংলায় বাম-কংগ্রেসের জোটে জল। বাংলার নির্বাচনে কংগ্রেস বা বাম প্রার্থীদের প্রচারে বাম-কংগ্রেস জোটের নামে ভোট প্রচার না করার সিদ্ধান্ত নিয়েছেন দুপক্ষের শীর্ষ নেতৃত্ব। মমতা বন্দ্যোপাধ্যায় নির্বাচনের শুরু থেকে বাংলায় বিজেপি বিরোধী I.N.D.I.A. যে নেই, কার্যত সেই বক্তব্যকেই সমর্থন করল কংগ্রেস নেতৃত্ব। অন্যদিকে, শুক্রবারও বামেরা কংগ্রেসের সঙ্গে জোটের জন্য যে অপেক্ষা করছিলেন, তাতে জল ঢেলে দিলো কংগ্রেস হাইকম্যান্ড।

ইতিমধ্যেই রাজ্যের বহু আসনে সমঝোতা করে প্রার্থী দেওয়ার ঘোষণা করেছিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। ২৯ মার্চ কোচবিহার, পুরুলিয়া কেন্দ্রে সমঝোতা হয়নি বলেও দাবি করেছিলেন তিনি। কিন্তু তারপরেও আলোচনায় যে কোনও সমাধান মিলল না তা প্রচারের পরিবর্তনেই প্রমাণ হচ্ছে। এমনকি কংগ্রেস ও বাম নেতৃত্ব বাংলায় প্রচারে I.N.D.I.A সমর্থিত প্রার্থী বলেও প্রচার করবে না বলেই সিদ্ধান্ত নিয়েছে। নির্বাচনের শুরুতে রাজ্যের কংগ্রেস নেতৃত্বর তৃণমূল বিরোধিতার কারণে একলা চলার পথ বেছে ছিল তৃণমূল। সেই সঙ্গে বাংলায় বামেদের সঙ্গে তৃণমূলের কোনও জোট হওয়া সম্ভব না বলেই বারবার তুলে ধরেছেন তৃণমূল সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার অধীর চৌধুরির বামেদের পাশে থেকে তৃণমূলের বিরোধিতার গতি রোধ করল কংগ্রেস নেতৃত্ব।

লোকসভা নির্বাচনে ইতিমধ্যেই মুর্শিদাবাদের বাম প্রার্থী মহম্মদ সেলিমের সমর্থনে বাম কংগ্রেস জোট হিসাবে প্রচার শুরু করে দিয়েছিল বামেরা। এবার সেই পথে প্রচারেও দাঁড়ি টানল পলিটব্যুরো। বামেদের প্রচারেও এবার থেকে কংগ্রেস সমর্থিত প্রার্থী হিসাবে প্রচার চালানো যাবে না বলে নির্দেশ দিয়েছে শীর্ষ নেতৃত্ব।

Previous articleটানা ব্যর্থ দল, তবুও আইপিএল ফাইনাল খেলবে মুম্বই, মত রোহিত-হার্দিকের সতীর্থর
Next articleমর্মান্তিক, ২০ বছর দেখভাল করা মাহুতকে পিষে মারল ‘লক্ষ্মীপ্রিয়া’!