কলেরা থেকে বাঁচতে গিয়ে নৌকাডুবি! আফ্রিকার দরিদ্রতম দেশে মৃত ৯৪

কলেরা রোগ ছড়ানোর খবর রটতেই মূল ভূখণ্ড ছাড়ার হিড়িক পড়ে যায় সাধারণ মানুষের মধ্যে। যদিও নাম্পুলা প্রদেশের প্রশাসন জানিয়েছে কলেরার আতঙ্ক ছড়ালেও কলেরা ছড়ানোর খবর ভুয়ো

দেশে কলেরা ছড়িয়েছে। আতঙ্কে দেশ ছাড়ার হিড়িক দক্ষিণ পূর্ব আফ্রিকার মোজাম্বিক (Mozambique) দ্বীপের মানুষের। রোগে মৃত্যু ভয় যাদের তাড়া করে বেড়াচ্ছিল, তাদের সেই মৃত্যু হল। তবে নৌকাডুবিতে (boat capsize)। মোজাম্বিকের নাম্পুলা (Nampula) প্রদেশের প্রশাসন জানিয়েছে মৃত্যু হয়েছে ৯৪ জনের। এখনও নিখোঁজ ২৬ জন। ৪০০ বছর ধরে পর্তুগীজ (Portuguese) উপনিবেশ মোজাম্বিকে দারিদ্র এখনও এতটাই প্রকট যে কলেরাও সেখানে মহামারীর আকার ধারণ করাটা অস্বাভাবিক না।

গত এক বছরে দক্ষিণ আফ্রিকা এলাকায় জলবাহিত রোগের (water borne disease) প্রকোপ বেড়েছে। শুধুমাত্র মোজাম্বিকে অক্টোবর মাস থেকে এপর্যন্ত দেড় হাজার মানুষ আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৩২ জনের। সেই পরিস্থিতিতে কলেরা (cholera) রোগ ছড়ানোর খবর রটতেই মূল ভূখণ্ড ছাড়ার হিড়িক পড়ে যায় সাধারণ মানুষের মধ্যে। যদিও নাম্পুলা প্রদেশের প্রশাসন জানিয়েছে কলেরার আতঙ্ক ছড়ালেও কলেরা ছড়ানোর খবর ভুয়ো। যদিও জল বাহিত রোগে আক্রান্ত ও মৃতের মধ্যে শীর্ষে ছিল এই নাম্পুলা প্রদেশই।

প্রশাসনের দাবি, আতঙ্কে মূল ভূখণ্ড ছাড়তে গিয়ে একটি মাছ ধরার নৌকাকেই যাত্রী বহনের কাজে ব্যবহার করা হয়। এবং তাতে প্রায় ১৩০ জন যাত্রী উঠে পড়ে। যার ফলে নৌকাডুবি হয়ে থাকতে পারে বলে অনুমান প্রশাসনের। ঘটনার তদন্ত চালাচ্ছে প্রশাসন। মৃতদের সনাক্তকরণের পাশাপাশি নিখোঁজদের উদ্ধারেরও তৎপরতা শুরু হয়েছে। মৃতদের মধ্যে অনেক শিশু ছিল বলেও দাবি প্রশাসনের।

Previous articleবিএফসিকে হারিয়ে কী বললেন লাল-হলুদ কোচ কার্লোস কুয়াদ্রাত?
Next articleকলকাতার ২০০টি স্কুলে বোমা! হুমকি-মেল ঘিরে আতঙ্ক, পদক্ষেপ লালবাজারের