ইরানকে পাল্টা জবাবের প্রস্তুতি! ইজরায়েলে হামলা বন্ধের নির্দেশ বাইডেনের, উদ্বেগপ্রকাশ ভারতের

ইরানকে (Iran) পাল্টা জবাব দিতে ধীরে ধীরে প্রস্তুত হচ্ছে ইজরায়েল(Israel) ও আমেরিকা (America)। শনিবার মধ্যরাতে ইজরায়েলের উপর ইরানের ক্ষেপনাস্ত্র হামলার পরই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) সঙ্গে কথা বলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (Benjamin Netanyahu)। তার আগে মন্ত্রিসভার বৈঠক করেন নেতানিয়াহু। ইরানকে পাল্টা জবাব দিতে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে তাঁর একাধিক বিষয়ে কথা হয়েছে বলে খবর। যদিও ইজরায়েলি সেনা বাহিনীর দাবি, ইরানের ক্ষেপণাস্ত্র হামলা কার্যত ব্যর্থ হয়েছে। সেই সঙ্গে তারা স্বীকার করেছে দক্ষিণ ইজরায়েলের একটি সামরিক ঘাঁটির উপর হামলা আটকানো যায়নি। সেখানে সামান্য ক্ষতি হয়েছে। তবে ইরান-ইজরায়েল যুদ্ধ পরিস্থিতিতে রবিবার সকালে উদ্বেগ প্রকাশ করেছে ভারত।

বিদেশ মন্ত্রকের তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, অবিলম্বে পশ্চিম এশিয়ায় শান্তি ফেরানো দরকার। পাশাপাশি ইজরায়েলের পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে বলেও জানিয়েছে নয়াদিল্লি। তবে জো বাইডেন জানিয়েছেন গত তিন সপ্তাহ ধরে আমাদের সেনারা আকাশ পথে হামলা ঠেকাতে ইজরায়েল সেনার সঙ্গে যৌথভাবে কাজ করছে। ইরানের হামলায় ক্ষয়ক্ষতি ঠেকানো গেলেও ইজরায়েল সরকার যুদ্ধকালীন জরুরি অবস্থা বহাল রাখছে। স্কুল-কলেজ আপাতত বন্ধ রাখতে বলা হয়েছে। নিষিদ্ধ করা হয়েছে মিটিং-মিছিল। এদিকে, মার্কিন প্রেসিডেন্ট বাইডেন ইজরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে কথা বলার পর এক বিবৃতিতে বলেছেন, ইরান-ইজরায়েল সংঘাত নিয়ে রবিবার তিনি জি-৭ গোষ্ঠীভুক্ত দেশগুলির প্রধানদের সঙ্গে কথা বলবেন। পাশাপাশি আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন জানান, আমেরিকার সাহায্যে ইরানের ড্রোন হামলার মোকাবিলায় সফল হয়েছে ইজরায়েল। ইরান থেকে ছোড়া প্রায় সব ড্রোন গুলি করে নামিয়ে দেওয়া হয়েছে।

অন্যদিকে, নেতানিয়াহু ইরানের হামলা প্রসঙ্গে বলেছেন, আমাদের উপর যারা হামলা চালাবে, আমরাও তাদের উপর হামলা করব। যে কোনও রকম হুমকির বিরুদ্ধে আমরা মাথা উঁচু করে রুখে দাঁড়াব। এটাই ইজরায়েলের নীতি।

Previous article‘ময়দান’ দেখে আপ্লুত সৌরভ, দর্শকদের বিশেষ অনুরোধ বাংলার মহারাজের
Next articleরবিবাসরীয় সকালে আমেরিকায় বন্দুকবাজের হানা, শিশুসহ মৃত ২