পশ্চিম এশিয়ার বর্তমান পরিস্থিতি উদ্বেগজনক! ইরান-ইজরায়েলের রাষ্ট্রদূতকে ফোন জয়শঙ্করের

দামাস্কাসের ইরানি দূতাবাসে বোমা হামলার চব্বিশ ঘণ্টা কাটতে না কাটতেই পাল্টা হিসাবে রবিবার ইজরায়েলে (Israel) ড্রোন হামলা ইরানের (Iran)। সূত্রের খবর, ২০০টি ড্রোন ছোড়া হয়েছিল ইজরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে। যদিও ইজরায়েলে পৌঁছনোর আগেই আকাশপথে অধিকাংশ ড্রোন ধ্বংস করে দিয়েছে ইজরায়েল এবং আমেরিকার বাহিনী। তবে ইরানের এই হামলাকে কেন্দ্র করে আবার উত্তপ্ত হয়ে উঠেছে পশ্চিম এশিয়া (west Asia)। এমন আবহে ইরান এবং ইজরায়েল, দুই রাষ্ট্রের বিদেশ মন্ত্রকের সঙ্গেই ফোনে কথা বললেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar)। পশ্চিম এশিয়ার পরিস্থিতি নিয়ে তাঁদের মধ্যে আলোচনা হয়েছে বলে খবর।


রবিবার রাতে এক্স হ্যান্ডলে জয়শঙ্কর জানিয়েছেন, তিনি ইরানের বিদেশমন্ত্রী হোসেন আমির আবদোল্লাহিয়াঁর সঙ্গে কথা বলেছেন। পোস্টে তিনি লেখেন, ‘‘ইরানের বিদেশমন্ত্রীর সঙ্গে আমার ফোনে কথা হয়েছে। এমএসসি এরিস-এর ১৭ জন সদস্যের মুক্তি নিয়ে আমরা কথা বলেছি। পশ্চিম এশিয়ার বর্তমান পরিস্থিতি নিয়েও আলোচনা করেছি। আমি ওঁকে বলেছি, আক্রমণ থেকে বিরত থাকা, শান্তি বজায় রাখা এবং কূটনীতির আশ্রয় নেওয়ার প্রয়োজনীয়তা রয়েছে। আমরা একে অপরের সঙ্গে যোগাযোগ রাখার বিষয়ে সহমত হয়েছি।

এরপরেই জয়শঙ্কর এক্স হ্যান্ডেলে আরও একটি পোস্ট করেন মদন মিত্র। তাতে লেখেন, ইজরায়েলের বিদেশমন্ত্রীর সঙ্গে এই মাত্র আমার কথা হল। শনিবার থেকে ওই অঞ্চলে যা হচ্ছে, সে বিষয়ে আমরা উদ্বেগ প্রকাশ করেছি। শান্তি বজায় রাখার আবেদন জানিয়েছি। আমাদের মধ্যে যোগাযোগ থাকবে।’’

সূত্রের খবর, ইজরায়েল ডিফেন্স ফোর্স ইতিমধ্যে দেশের সরকারকে প্রত্যাঘাতের প্রস্তাব দিয়েছে। ইরানের সঙ্গে বাণিজ্যিক অসহযোগিতার প্রস্তাবও রয়েছে তাতে। অন্যদিকে, ইরানের হামলার আবহে ইজ়রায়েলের পাশে থাকলেও আমেরিকা সাফ জানিয়ে দিয়েছে, ইজ়রায়েল যদি ইরানে পাল্টা হামলার কথা ভাবে, সে ক্ষেত্রে আমেরিকা তাদের পাশে থাকবে না। এদিকে রবিবার রাতে ইরান-ইজ়রায়েলর পরিস্থিতি নিয়ে রাষ্ট্রপুঞ্জে একটি বৈঠক হয়। সেখানে ইরানের পদক্ষেপ কঠোর ভাবে সমালোচিত হয়েছে। রাষ্ট্রপুঞ্জও পাল্টা আক্রমণ থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে বেঞ্জামিন নেতানিয়াহুকে।

 

Previous articleBreakfast Sports : ব্রেকফাস্ট স্পোর্টস
Next articleইডির গ্রেফতারিকে চ্যালেঞ্জ করে মামলা কেজরির! আজই সুপ্রিম কোর্টে শুনানি