রামনবমীতে শক্তিপুর-বেলডাঙায় অশান্তির জের! তদন্তে আঁটঘাঁট বেঁধে নামছে সিআইডি

রামনবমীতে (Ram Navami) অশান্তির জেরে মুর্শিদাবাদের (Murshidabad) শক্তিপুর (Shaktipur) ও বেলডাঙা (Beldanga) থানার দুই ওসিকে (OC) সাসপেন্ড করেছে নির্বাচন কমিশন (Election Commission of India)। ইতিমধ্যে, শনিবারই ওই দুই থানায় নতুন ওসি নিয়োগ করা হয়েছে। ঘটনার জেরে তদন্তের নির্দেশ দিয়েছিল কমিশন। আর সেই অশান্তির ঘটনায় এবার রাজ্য তদন্তকারী সংস্থা সিআইডির (CID) উপরেই তদন্তভার তুলে দেওয়া হল। রামনবমীর দিন বেলডাঙা ও শক্তিপুর থানা মিলিয়ে দায়ের হওয়া ১৩টি এফআইআর-এর তদন্তভার হাতে তুলে নিল রাজ্য তদন্তকারী সংস্থা। যদিও রাজ্যের তরফে আগেভাগেই জানানো হয়েছে দোষীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। শক্তিপুরের নতুন ওসি হিসেবে দায়িত্ব নিয়েছেন বিশ্বজিৎ হালদার। পাশাপাশি বেলডাঙার ওসি করা হয়েছে শামসের আলিকে। মুর্শিদাবাদের সাব-ইন্সপেক্টর পদে ছিলেন বিশ্বজিৎ। আর শামসের ছিলেন বীরভূমের কোর্ট ইন্সপেক্টর।

যদিও দিন কয়েক আগেই মুর্শিদাবাদ রেঞ্জের ডিআইজি মুকেশ কুমারকে সরিয়ে দেয় নির্বাচন কমিশন। তারপরই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মন্তব্য করেছিলেন, এর ফলে সমস্যা দেখা দিতে পারে। এরপরই ১৭ এপ্রিল রামনবমীর দিন শক্তিপুর এলাকা বিজেপির গাজোয়ারিতে অশান্ত হয়ে ওঠে। তাতে বেশ কয়েকজন জখম হন। ঘটনায় রিপোর্ট তলব করে জাতীয় নির্বাচন কমিশন। আর সেই ঘটনার পরিপ্রেক্ষিতে এবার বেলডাঙা থানার আইসি জামালউদ্দিন মণ্ডল ও শক্তিপুর থানার ওসি রাজু মুখোপাধ্যায়কে তাঁদের পদ থেকে সরানোর নির্দেশ দেয় নির্বাচন কমিশন। সিআইডি সূত্রে খবর, এই তেরোটি মামলার তদন্তভার হাতে নেওয়ার পর পৃথক-পৃথক ক্ষেত্রে তারা এফআইআর দায়ের করবে এবং তার ভিত্তিতেই তদন্ত শুরু করবে।

কমিশন সূত্রে খবর, তাঁদের শুধু সাসপেন্ড করাই নয়, তাঁদের বিরুদ্ধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে চার্জশিট দাখিলের নির্দেশও দেওয়া হয়েছে। যদিও এরপরই দুই থানার ওসি পদের জন্য রাজ্যের কাছ থেকে তিন জন করে যোগ্য পুলিশ আধিকারিকের নামও জানতে চাওয়া হয়। এরপরই রাজ্যের সুপারিশের ভিত্তিতে শক্তিপুর ও বেলডাঙায় নতুন ওসি নিয়োগ করে কমিশন।

Previous articleEVM পাহারায় কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে রাজনৈতিক দলও, স্ট্রংরুমে কড়া নজর
Next article‘এখনই অবসর নয়, লক্ষ্য এখন টি-২০ বিশ্বকাপ’, কলকাতার বিরুদ্ধে নামার আগে জানিয়ে দিলেন ডিকে