নবজোয়ার কর্মসূচির বর্ষপূর্তিতে আমৃত্যু মানব সেবার অঙ্গীকার অভিষেকের

পঞ্চায়েত নির্বাচনের আগে একেবারে আমজনতার কাছাকাছি পৌঁছতেই এই কর্মসূচি শুরু হয়েছিল

আজ থেকে ঠিক এক বছর আগে এই দিনে অর্থাৎ ২০২৩ সালের ২৫ এপ্রিল দু’মাসব্যাপী নবজোয়ার কর্মসূচি শুরু করেছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। সমস্ত ব্লক, জেলা অতিক্রম করে কয়েক হাজার কিলোমিটার পাড়ি দিয়ে কোচবিহার থেকে শুরু করে দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপে পৌঁছেছিল সেই কর্মসূচি। উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই গিয়ে মানুষের সঙ্গে কথা বলেছিলেন, রাস্তায় দাঁড়িয়ে মানুষের অভাব-অভিযোগ শুনেছিলেন অভিষেক। নিমেষে সমাধান করেছেন অনেক সমস্যার।

দলীয় কর্মীদের বার্তা দিয়েছেন অভিষেক। পঞ্চায়েত নির্বাচনের আগে একেবারে আমজনতার কাছাকাছি পৌঁছতেই এই কর্মসূচি শুরু হয়েছিল। গতবছর পঞ্চায়েত ভোটের আগে মানুষের পছন্দের প্রার্থীকে দলের প্রার্থী হিসেবে তুলে ধরতে বুথ সভাপতিদের নিয়ে গোপন ব্যালটে মতামত নিয়েছিলেন। দিয়েছিলেন বিশেষ ফোন নম্বরও।

নবজোয়ার কর্মসূচি শুরু হয়েছিল কোচবিহার থেকে। সূচনার একদিন আগে পৌঁছে যান অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেখানে গিয়েই বিখ্যাত মদনমোহন মন্দিরে পুজো দেওয়ার পর মিশে
যান জনতার ভিড়ে। প্রথম সভা অনুষ্ঠিত হয়েছিল দিনহাটার সাহেবগঞ্জে।

আজ, বৃহস্পতিবার সেই ঐতিহাসিক দিনটিকে স্মরণ করে অভিষেক এক্স হ্যান্ডেলে টুইট করেন। মানুষকে ধন্যবাদ জানিয়ে তিনি লেখেন, “ঠিক এক বছর আগে এই দিনে, আমি একটানা দু’মাস মাঠেঘাটে মানুষের মধ্যে কাটিয়েছিলাম। গতবছর এই দিনেই কোচবিহার থেকে নবজোয়ারের সূচনা করেছিলাম। মানুষের মধ্যে প্রতিটি মুহূর্ত, তাঁদের প্রতিটি কথা এবং পরামর্শ আমার হৃদয়ে দাগ ফেলেছে, যা আমার জীবনের শেষদিন পর্যন্ত মনে থাকবে।”

সারাজীবন মানব সেবায় নিজেকে ব্রতী রাখবেন জানিয়ে অভিষেক লেখেন, “তৃণমূলের আদর্শ, দৃষ্টিভঙ্গির প্রতি মানুষের বিরাট আস্থা, ভরসা, বিশ্বাস, তাঁদের অফুরন্ত আশীর্বাদ পেয়েছি। একইসঙ্গে বিভাজন ও নিপীড়নের রাজনীতিকে প্রত্যাখ্যান করার জন্য আমি পশ্চিমবঙ্গের জনগণের সামনে মাথা নত করছি। আমি আমার শেষ নিঃশ্বাস পর্যন্ত নিষ্ঠার সঙ্গে মানুষের সেবা করার অঙ্গীকার করছি।”

প্রসঙ্গত, নবজোয়ার কর্মসূচির সূচনার দিন অভিষেক বলেছিলেন, “আমি বলেছি, বাংলায় গৌড়বঙ্গ, উত্তরবঙ্গ, দক্ষিণবঙ্গ বলে কিছু নেই। কোচবিহার থেকে কাকদ্বীপ একটাই বঙ্গ, সেটা পশ্চিমবঙ্গ।”

অন্যদিকে, তৃণমূলের নবজোয়ার কর্মসূচিতে অভিষেক বন্দ্যোপাধ্যায় নেতৃত্ব দিলেও প্রথম থেকেই পাশে থেকে থেকেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। কখনও সভামঞ্চে ছুটে গিয়েছেন, কখনও অভিষেকের অনুপস্থিতিতে ভার্চুয়ালি সামলেছেন সভা।




 

Previous articleঅপেক্ষার অবসান, শনিতেই বেলেঘাটা ও রুবি রুটে শুরু সম্পূর্ণ ট্রায়াল রান
Next articleExclusive: আমিও প্রচার করছি, কোথাও মহিলাদের ‘রিঅ্যাক্ট’ করতে দেখিনি: পাল্টা জবাব কাঞ্চনের