ভোট শতাংশে গরমিল: তৃণমূলই প্রথম সরব, এবার জোটসঙ্গীদের ডাক খাড়গের

৩০ এপ্রিল প্রকাশিত তথ্য অনুযায়ী ভোট শতাংশ দাঁড়ালো যথাক্রমে ৬৬.১৪ শতাংশ ও ৬৬.৭১ শতাংশ। কয়েক ধাপে কেন ভোট শতাংশ বাড়ল

দুই দফায় ভোট পড়ার হার নিয়ে নির্বাচন কমিশনের দেওয়া তথ্যে গরমিল নিয়ে প্রথম সরব হয়েছিল তৃণমূল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নির্বাচনী প্রচার মঞ্চ থেকে প্রথম ও দ্বিতীয় দফা শেষের পরে দেওয়া তথ্য ও ২৭ এপ্রিল প্রকাশিত তথ্যে বিরাট ফারাক তুলে ধরেছিলেন। এমনকি যে এলাকায় বিজেপির নির্বাচনী ফল খারাপ ছিল বেছে বেছে সেই বিধানসভা এলাকায় কীভাবে হঠাৎ ভোটের হার বেড়ে গেল, তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন তিনি। এবার সেই প্রশ্ন নিয়ে বিজেপি বিরোধী দলগুলিকে এক জোট হয়ে প্রতিবাদের আবেদন করে চিঠি দিলেন জাতীয় কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী প্রথম দফায় ১৯ এপ্রিল নির্বাচন শেষে সন্ধ্যা ৭টায় ভোট শতাংশ ছিল ৬০ শতাংশের কাছাকাছি। দ্বিতীয় দফার ২৬ এপ্রিলের নির্বাচনে ভোট শতাংশ ছিল ৬০.৬৯ শতাংশ। ২৭ এপ্রিল কমিশন প্রকাশিত তথ্য অনুযায়ী সেই ভোট শতাংশ বেড়ে দাঁড়াল যথাক্রমে ৬৫.৫ শতাংশ ও ৬৬.৭ শতাংশ। শেষমেশ ৩০ এপ্রিল প্রকাশিত তথ্য অনুযায়ী ভোট শতাংশ দাঁড়ালো যথাক্রমে ৬৬.১৪ শতাংশ ও ৬৬.৭১ শতাংশ। কয়েক ধাপে কেন ভোট শতাংশ বাড়ল এবং বেছে বেছে বিজেপির অপেক্ষাকৃত দুর্বল বিধানসভায় ভোট কীভাবে বাড়ল তা নিয়ে কমিশনকে প্রশ্ন করার দাবি জানাচ্ছেন খাড়গে।

সেই সঙ্গে তিনি দাবি করেন, তৃতীয় দফার পরবর্তী ভোটগুলির সম্পূর্ণ ভোটার তালিকা এখনও প্রকাশ করেনি নির্বাচন কমিশন। নিরপেক্ষ গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য কমিশনের এই ধরনের পদক্ষেপ নিরাপদ নয় বলেই দাবি বিরোধীদের। এবার সেই দাবিতে এবং কমিশনকে নিরপেক্ষ ভূমিকা নেওয়ার দাবিতে সরব হওয়ার জন্য বিরোধী দলগুলিকে আবেদন জানায় কংগ্রেস।

Previous articleদক্ষিণী সিনেমায় গান গাইছেন পাক গায়ক, আতিফের হাত ধরেই কি শাপমোচন!
Next articleব্রাজিলে ভয়াবহ বন্যা: মৃত ৮৫, গৃহহীন প্রায় দেড় লাখ মানুষ