বাড়িতেই শারীরিক হেনস্থা! অনির্বাণের সঙ্গে ‘গোপন’ কথা শেয়ার করলেন সোহিনী

চলচ্চিত্র জগৎ হোক বা নাট্য পরিসর, সর্বত্রই নারী সুরক্ষা প্রশ্নের মুখে। সাম্প্রতিক সময়ে থিয়েটারের জগতের মহিলাদের হেনস্থার প্রতিবাদে সরব হয়েছেন বেণী থেকে চূর্ণী সকলেই। কৌশিক-পত্নী তো নিজের শৈশবের তিক্ত অভিজ্ঞতার কথাও সবার সামনে তুলে ধরেছেন। এবার নিজের ছোটবেলার কষ্টের কথা বলেন অভিনেত্রী সোহিনী সরকার (Sohini Sarkar)। প্রেমিক শোভন (Shovon Ganguly) নয় বরং বন্ধু অনির্বাণ ভট্টাচার্যকে (Anirban Bhattacharya) মন খুলে নিজের বাড়িতেই হেনস্থার শিকার হওয়ার কথা বললেন ‘অথৈ’ (Athhoi) অভিনেত্রী।

অভিনয় জগতে আসার পর থেকেই অনির্বাণ এবং সোহিনীর (Anirban Bhattacharya Sohini Sarkar) বন্ডিং সকলের পছন্দ হয়েছে। দুজনেই একে অন্যের সঙ্গে বেশ প্রাণখোলা। এবার বড়পর্দায় একসঙ্গে দুই তারকা। শেক্সপিয়ারের কালজয়ী ক্লাসিক ‘ ওথেলো ‘ এবার ‘অথৈ’ নাম নিয়ে সিলভার স্ক্রিনে আসছে আগামী ১৪ জুন। তার আগে প্রমোশনের জন্য বিভিন্ন জায়গায় তারকা যুগলকে দেখা যাচ্ছে আড্ডা দিতে। তেমনই এক মুহূর্তে কাজের জগতে নারী হেনস্থার প্রসঙ্গ উঠতেই অনির্বাণ বলেন, “নাটকের ক্ষেত্রে গিল্ড বা ফোরাম নেই। ফলে সংগঠন তৈরি করে নির্দিষ্ট নিয়মাবলি অনুসরণের মাধ্যমে সমস্যা সমাধান করার সময় এসে গিয়েছে।” অভিনেতা নিজে এমন ঘটনার প্রত্যক্ষদর্শী না হলেও সোহিনী নিজের বাড়িতেই হেনস্থার শিকার! তিনি জানান, “আমার পাশের ফ্ল্যাটে এক ইলেকট্রিশিয়ান এসেছিল। আমি ওখানে ঝুঁকে দাঁড়িয়ে কিছু একটা বলছিলাম। হঠাৎ কেউ একজন আমার পিছনে চিমটি কেটে চলে গেল! ভাবুন এক বার, আমার বাড়িতে দাঁড়িয়ে এই ধরনের ঘটনা ঘটল আমার জীবনে!”

নায়িকা বলছেন, এই ধরনের ঘটনায় অভিযুক্তদের সমাজের যে কোনও ক্ষেত্র থেকে বিতাড়িত করা উচিত। কিন্তু কীভাবে সমস্যার সমাধান মিলবে তা নিয়েই সন্দিহান অধিকাংশ মানুষ। অভিনেত্রীর কথায়, “আমরাই প্রথম প্রজন্ম, যারা সমাজমাধ্যম ব্যবহার করছে, ‘মিটু’ আন্দোলন করছে, প্রকাশ্যে নিজেদের বক্তব্য পেশ করছে। আমরাও নতুন শিখছি।” বাংলা নাট্যজগতের অন্দরে হেনস্থার ঘটনা নিয়ে সরব শিল্পীদের একাংশ। নাম জড়িয়েছে বড় বড় নাট্য ব্যক্তিত্বদের। অনির্বাণ আশাবাদী, পরিস্থিতির বদল ঘটবে। সোহিনী বলছেন, মেকআপ আর্টিস্ট থেকে ক্যামেরার পিছনে অনেক সময় পুরুষ সহকর্মী থাকেন। রূপটানশিল্পীকে বা পোশাকশিল্পীকে কাজের প্রয়োজনে অভিনেত্রীর শরীর ছুঁতে হয়। কিন্তু সেই ছোঁয়াতে কোনও রকম যৌনতা থাকে না। ঠিক সেরকমই স্পর্শকাতর দৃশ্যে অভিনয়ের শ্যুটিং মানেই তাতে যেন খারাপ দৃষ্টিভঙ্গি তৈরি না হয়, সেদিকে নজর রাখা দরকার বলেই মত সোহিনীর।


 

Previous articleঅভিজিতের মনোনয়নের দিন হিংসা ছড়ানোর অভিযোগে নন্দীগ্রামে গ্রেফতার বিজেপি মণ্ডল সভাপতি
Next articleভোগান্তি থেকে রেহাই নেই! শুক্রেও থমকাল মেট্রো, অফিস টাইমে নাকাল নিত্যযাত্রীরা