নিজেকে ঈশ্বর দাবি করা কেউ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে? কমিশনকে প্রশ্ন থারুরের

কমিশনকে আবেদন করেন নির্বাচনের ডামাডোলের (electoral fray) মধ্যে নিজেকে ঈশ্বরের আসনে নিজেই প্রতিষ্ঠা করা ঈশ্বরের অংশের বিষয়ে নজরদারি করতে

নরেন্দ্র মোদির (Narendra Modi) নিজেকে রক্ত মাংসের মানুষের ঊর্ধ্বে উঠে ঈশ্বরের অংশ হিসাবে প্রমাণ করার চেষ্টাকে এবার কটাক্ষ কংগ্রেসের। মোদির দাবির পরেও গণতান্ত্রিক প্রক্রিয়ার সঙ্গে যুক্ত হওয়ার উপযুক্ত কি না, ‘নিরীহ’ প্রশ্ন তুললেন কংগ্রেস সাংসদ শশী থারুর (Shashi Tharoor)। সেই সঙ্গে নির্বাচন কমিশনের কাছেও তিনি কিছু প্রশ্ন তুলেছেন।

নিজের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে কংগ্রেসের প্রবীন নেতা লেখেন, “নিরীহ (innocent) প্রশ্ন: একজন ঐশ্বরিক ব্যক্তির কী ভারতের নাগরিকত্ব পাওয়ার অধিকার রয়েছে, যদি তা না থাকে, তাহলে কী তাঁর ভোটাধিকার বা নির্বাচনে লড়াই করার অধিকার থাকে?”

নির্বাচন কমিশকে এই দুটি প্রশ্ন করেন তিনি। সেই সঙ্গে কমিশনকে আবেদন করেন নির্বাচনের ডামাডোলের (electoral fray) মধ্যে নিজেকে ঈশ্বরের আসনে নিজেই প্রতিষ্ঠা করা ঈশ্বরের অংশের বিষয়ে নজরদারি করতে। একদিকে যখন বিরোধীরা বারবার বিজেপির নেতাদের এমনকি নরেন্দ্র মোদির বারবার নির্বাচনী আচরণবিধি (MCC) ভেঙে ধর্মীয় উস্কানিমূলক বক্তব্যের প্রতিবাদ করছেন। কমিশনও বিজেপিকে সতর্ক করে একাধিক বিজ্ঞপ্তি জারি করেছে। কিন্তু তাতে যেন নরেন্দ্র মোদির আস্ফালন আরও বেড়ে চলেছে। এবার নিজেকে পার্থিব জীব না বলে ঈশ্বর সৃষ্ট বলতেও দ্বিধা করছেন না তিনি। তবে আইনগতভাবে এই ধরনের বক্তব্য আদৌ তিনি পেশ করতে পারেন কি না, প্রশ্ন তুলছে বিরোধীরা।

 

Previous articleউত্তরপ্রদেশে অন্তঃসত্ত্বা স্ত্রীর পেট কেটে লিঙ্গ নির্ধারণের চেষ্টা, স্বামীর আজীবন কারাদণ্ড
Next articleদুর্ঘটনায় চোট পেলেন সাবিত্রী! বর্ষীয়ান অভিনেত্রীর স্বাস্থ্য নিয়ে উদ্বেগ