কড়া নিরাপত্তায় বাংলার ৮ কেন্দ্রে শুরু ভোটগ্রহণ, নজরে তারকা প্রার্থীদের লড়াই

ষষ্ঠ দফার লোকসভা নির্বাচনে (Sixth Phase of Loksabha Election) পুরুলিয়া, বাঁকুড়া, বিষ্ণুপুর, তমলুক, ঘাটাল, কাঁথি, ঝাড়গ্রাম এবং মেদিনীপুরে সকাল ৭টা থেকে শুরু হল ভোটগ্রহণ। নির্বাচন কমিশন (Loksabha Election) সূত্রে খবর, ঝাড়গ্রাম-সহ জঙ্গলমহল এলাকার নিরাপত্তায় শনিবার বাড়তি গুরুত্ব দেওয়া হচ্ছে। ঝাড়গ্রামের প্রতি বুথে শনিবার থাকবে এক সেকশন বাহিনী। প্রতি বুথে ‘ওয়েব কাস্টিং’য়ের (Web Casting) ব্যবস্থা রাখা হয়েছে। আজ নির্বিঘ্নে ভোট পরিচালনা করতে ৯ জন সাধারণ পর্যবেক্ষক এবং ৫ জন পুলিশ পর্যবেক্ষক রয়েছেন। ষষ্ঠ দফায় এ রাজ্যে বিভিন্ন দলের মোট ৭৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন, মোট ভোটারসংখ্যা ১ কোটি ৪৫ লক্ষের বেশি। রাজ্যে মোট বুথ রয়েছে ১৫,৬০০টি, তার মধ্যে ২ হাজার ৬৭৮টি বুথকে স্পর্শকাতর বলে চিহ্নিত করা হয়েছে।

প্রাকৃতিক দুর্যোগের কথা মাথায় রেখে আজকের ভোটে বিপর্যয় মোকাবিলা দফতর এবং প্রশাসনকে প্রস্তুত থাকতে বলা হয়েছে। এদিনের জন্য বাংলায় মোট ৯১৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। সেই সঙ্গে রাজ্য পুলিশের (West Bengal Police) ২৯ হাজার ৪৬৮ জন কর্মীও থাকছেন। সব থেকে বেশি বাহিনী থাকছে পূর্ব মেদিনীপুরে। পশ্চিম মেদিনীপুরের জন্য ২১৩, পূর্ব মেদিনীপুরের জন্য ২৩২, বাঁকুড়ার জন্য ১৭৩, ঝাড়গ্রামের জন্য ১২৮, পুরুলিয়ার জন্য ১৩২ এবং পূর্ব বর্ধমানের জন্য ১৪টি QRT রাখা হয়েছে।

আজকের নির্বাচনে বাংলার বেশ কিছু কেন্দ্রে তারকা প্রার্থীর দিকে নজর থাকবে। ঘাটাল লোকসভা কেন্দ্রে তৃণমূল কংগ্রেসের দীপক অধিকারীর (Dev) সঙ্গে লড়াই বিজেপির হিরণ চট্টোপাধ্যায়ের। বিষ্ণুপুর কেন্দ্রে এ বার বিদায়ী সাংসদ সৌমিত্র খাঁয়ের বিরুদ্ধে তৃণমূল প্রার্থী করেছে তাঁরই প্রাক্তন স্ত্রী সুজাতা মণ্ডলকে (Sujata Mondol)। মেদিনীপুরে লড়ছেন বিজেপির অগ্নিমিত্রা পাল এবং তৃণমূলের তারকা প্রার্থী জুন মালিয়া। ঝাড়গ্রাম কেন্দ্রে বিজেপির প্রার্থী প্রণত টুডু। তৃণমূলের হয়ে লড়ছেন কালীপদ সোরেন (Kalipada Soren) । কাঁথি কেন্দ্রে বিজেপির টিকিটে লড়ছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর (Shubhendu Adhikari) ভাই সৌমেন্দু অধিকারী। তাঁর বিরুদ্ধে তৃণমূল প্রার্থী করেছে উত্তম বারিককে। তমলুক লোকসভা কেন্দ্রে বিজেপি প্রার্থী প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের (Abhijit Ganguly) বিরুদ্ধে তৃণমূলের টিকিটে দাঁড়িয়েছেন দেবাংশু ভট্টাচার্য (Debangshu Bhattacharya)। এই লোকসভা কেন্দ্রের দিকে নজর থাকবে আমজনতার।


 

Previous articleঅশান্তি ঠেকাতে তৎপর কমিশন, ভোটের পরেও রাজ্যে মোতায়েন থাকবে ৩২০ কোম্পানি বাহিনী
Next articleআজ দেশ জুড়ে ষষ্ঠ দফার লোকসভা নির্বাচন, ৫৮টি কেন্দ্রে ভোটগ্রহণ শুরু