সক্রিয় হচ্ছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু, রাজ্যে কবে ঢুকছে বর্ষা? বড় আপডেট দিল মৌসম ভবন

প্রখর রোদে পুড়ছে গোটা দেশ। তাপপ্রবাহ চলছে দেশের একাধিক রাজ্যে। গতকাল অর্থাৎ মঙ্গলবার রাজধানীর তাপমাত্রা ছিল ৫০ছুঁই ছুঁই। এই অবস্থায় খুশির খবর শোনালো মৌসম ভবন। মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, বহু প্রতীক্ষিত দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাব শুরু হয়েছে। আগামী ৩১ মে কেবলে মৌসুমি বায়ু ঢোকার পূর্বাভাস মিলেছে।

দেশের মূলভূখণ্ড হিসেবে কেরলেই প্রথম বর্ষা ঢোকে। মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী কেরলে ১-২ জুনের মধ্যেই বর্ষা প্রবেশ করবে। কেরল থেকে কর্ণাটক উপকূলে বর্ষা প্রবেশ করবে ৬-৭ জুন।

আইএমডি-র পূর্বাভাস অনুযায়ী মুম্বইতে বর্ষা শুরু হতে পারে ১০-১১ জুন। মুম্বইতে সাধারণত ১১ জুনের মধ্যেই বর্ষা আসে। তবে গত বছর ঘূর্ণিঝড়ের কারণে মুম্বইতে বর্ষা শুরু হয়েছিল দুই সপ্তাহ পরে। অন্যদিকে দিল্লিতে বর্ষা আসবে জুনের শেষে। মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী দিল্লি আর মুম্বইতে একযোগে বর্ষা আসবে। ১৯৬১ সালের পর এই প্রথম দিল্লি ও মুম্বইতে একই সঙ্গে বর্ষা আসবে।

অন্যদিকে ঘুর্ণিঝড় রেমালের কারণে ইতিমধ্যেই লন্ডভন্ড পশ্চিমবঙ্গ। ক্ষয়ক্ষতি হয়েছে উপকূলবর্তী একাধিক জেলায়। মৌসমভবনের পূর্বাভাস অনুযায়ী কলকাতায় বর্ষা আসবে ১০-২৯ জুনের মধ্যে। সবকিছু যদি ঠিকঠাক থাকে তাহলে কলকাতা সহ রাজ্যে ১০ জুনের পরে বর্ষা আসবে।

আরও পড়ুন- নির্মাণকাজ প্রায় শেষ, রথযাত্রার আগেই উদ্বোধন দিঘার জগন্নাথ মন্দিরের?

 

Previous articleনির্মাণকাজ প্রায় শেষ, রথযাত্রার আগেই উদ্বোধন দিঘার জগন্নাথ মন্দিরের?
Next articleসিনেমা না হলে গান্ধীজিকে কেউ চিনত না! মোদির মন্তব্যের তীব্র সমালোচনা, হল FIR