সিনেমা না হলে গান্ধীজিকে কেউ চিনত না! মোদির মন্তব্যের তীব্র সমালোচনা, হল FIR

প্রথমে নিজের জন্ম জৈবিকভাবে হয়নি বলা এবং শেষ পর্যন্ত সিনেমা না হলে গান্ধীজিকে কেউ চিনত না বলা- লোকসভা নির্বাচন শেষ হওয়ার আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) মানসিক স্থিরতা নিয়ে প্রশ্ন তুলছেন কেউ কেউ। তাঁর মন্তব্য ঘিরে সমালোচনার ঝড়। এমন কী গান্ধীজিকে অপমান করার অভিযোগে মোদির বিরুদ্ধে দায়ের হল FIR।

১৯৮২ সালে গান্ধীর জীবনী নিয়ে ছবি তৈরি না হলে মহাত্মা গান্ধীকে (Mahatma Gandhi) কেউ চিনতই না! একটি বেসরকারি সংবাদমাধ্যমে সাক্ষাৎকারে এমনই আজব দাবি করেন প্রধানমন্ত্রী। বলেন, “মহাত্মা গান্ধি একজন বিরাট মাপের মানুষ ছিলেন ৷ বিশ্ব তাঁকে চিনুক, জানুক ৷ গত ৭৫ বছরে সেই ভাবে প্রচার করাটা কি আমাদের দায়িত্ব ছিল? কিন্তু কেউ জানত না৷ প্রথমবার যখন গান্ধী সিনেমাটি তৈরি হয়, তখন তাঁকে নিয়ে বিশ্বে কৌতূহল তৈরি হয়, তিনি কে? আমায় ক্ষমা করবেন৷ আমাদের যতটা করা উচিত ছিল, তা করা হয়নি৷ দুনিয়া যদি মার্টিন লুথার কিং, নেলসন ম্যান্ডেলাকে চিনতে পারে, তাহলে গান্ধী তো তাঁদের থেকে কোনও অংশে কম নন৷ এটা আপনাকে মানতেই হবে৷ আমি বিশ্বে ঘুরে বেড়িয়েছি৷ তারপর এই কথাটা বলছি৷ ভারতের তাঁকে স্বীকৃতি দেওয়া উচিত ছিল৷”

মোদির এই আপত্তিকর মন্তব্যের প্রেক্ষিতে বিরুদ্ধে অসমের হাতিগাঁও থানায় তাঁর বিরুদ্ধে এফআইআর দায়ের করলেন গুয়াহাটির প্রযোজক এবং ব্যবসায়ী লুইট কুমার বর্মন ৷

আরও পড়ুন- সক্রিয় হচ্ছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু, রাজ্যে কবে ঢুকছে বর্ষা? বড় আপডেট দিল মৌসম ভবন

মোদির মন্তব্যের তীব্র নিন্দা করেছে কংগ্রেস৷ রাহুল গান্ধী নিজের এক্স হ্যান্ডেলে একটি ভিডিও বার্তা পোস্ট করে বলেন, “শাখায় যাঁর বিশ্ব সম্পর্কে ধারণা তৈরি হয়, তিনি মহাত্মা গান্ধীকে বুঝতে পারবেন না ৷” কংগ্রেস নেতা জয়রাম রমেশ নিজের এক্স হ্যান্ডেলে লেখেন, “উনি এমন এক দুনিয়ায় বাস করেন যেখানে ১৯৮২ সালের আগে কেউ গান্ধীকে চিনত না। কেউ যদি গান্ধীর আদর্শ নষ্ট করে থাকেন, সেটা প্রধানমন্ত্রী নিজেই। কারণ আরএসএস কর্মীরা কোনওদিন গান্ধীর জাতীয়তাবাদ বুঝতে পারে না।”

 

 

Previous articleসক্রিয় হচ্ছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু, রাজ্যে কবে ঢুকছে বর্ষা? বড় আপডেট দিল মৌসম ভবন
Next articleপ্রচারের শেষলগ্নে আজ জোড়া রোড শো অভিষেকের