গণনার আগে নন্দীগ্রাম প্রসঙ্গ! লোডশেডিং-কাণ্ড নিয়ে চূড়ান্ত সতর্কতা কমিশনের

লোকসভা ভোটের গণনার আগে ফের প্রাসঙ্গিক হয়ে উঠল নন্দীগ্রাম। ২০২১-এর ভোটের সেই কুখ্যাত ‘লোডশেডিং’-কাণ্ডের পুনরাবৃত্তি যাতে না হয় সেদিকে সতর্ক দৃষ্টি রাখার নির্দেশ দিল নির্বাচন কমিশন।

মঙ্গলবার রাজ্যের ৪২ লোকসভা আসনের ভোট গণনা অবাধ ও শান্তিপূর্ণ রাখতে আগেই একাধিক নির্দেশ দিয়েছে কমিশন। এদিন তার রূপায়ণের প্রস্তুতি নিয়ে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতরের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন কমিশনের কর্তারা। সেই বৈঠকেই নন্দীগ্রামের প্রসঙ্গ উঠে আসে। জাতীয় নির্বাচন কমিশনের সিনিয়র ডেপুটি ইলেকশন কমিশনারের মুখেই উঠে আসে ২০২১-এর নন্দীগ্রাম প্রসঙ্গ।

২০২১ সালের বিধানসভা নির্বাচনে নন্দীগ্রামে গণনা চলাকালীন লোডশেডিং-এর ঘটনা ঘটেছিল। যা নিয়ে বিতর্ক তৈরি হয়৷ ওই কেন্দ্র থেকেই প্রতিদ্বন্দ্বিতা করছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়৷ তাঁর বিরুদ্ধে বিজেপির প্রার্থী ছিলেন শুভেন্দু অধিকারী। প্রথমে জয়ী হিসাবে মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম ঘোষণা করা হলেও পরে ওই কেন্দ্রের জয়ী প্রার্থীর নাম হিসাবে ঘোষিত হয় শুভেন্দু অধিকারীর নাম। ওই কেন্দ্রের ফলাফল নিয়ে এখনও আদালতে মামলা বিচারাধীন। এবারের গণনায় যাতে রাজ্যের কোথাও ওই ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে কমিশন নির্দেশ দিয়েছে। গণনা চলাকালীন গণনাকেন্দ্রে যাতে কোনওভাবেই লোডশেডিং বা বিদ্যুৎ বিপর্যয়ের ঘটনা না ঘটে সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে বলা হয়েছে। পর্যাপ্ত সংখ্যায় জেনারেটর মজুত রাখতে বলা হয়েছে। সমস্ত দলের কাউন্টিং এজেন্ট ও তাদের পরিবারকেও নিরাপত্তা দেওয়ার নির্দেশ দিয়েছে কমিশন।

সাম্প্রতিক কালে বিভিন্ন পর্বে ভোট মিটে যাওয়ার পর কাউন্টিং এজেন্টদের উপর হামলার ঘটনা সামনে এসেছে। যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে কমিশন। ওই ধরনের ঘটনা আটকাতে প্রয়োজনীয় সবরকম ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে। রাজনৈতিক দলের এজেন্টরা হুমকি পেলে স্থানীয় পুলিশ ব্যবস্থা নেবে।

আরও পড়ুন- ফলাফলের পরে ঘোড়া কেনাবেচা! রাষ্ট্রপতিকে খোলা চিঠি প্রাক্তন বিচারপতিদের

Previous articleটি-২০ বিশ্বকাপের পুরস্কার ঘোষণা করল আইসিসি, চ্যাম্পিয়ন হলে কত টাকা পাবেন বিরাট-রোহিতরা
Next articleঅবাধ ও শান্তিপূর্ণভাবে পুনর্নির্বাচন মথুরাপুর ও বারাসত লোকসভা কেন্দ্রের দুই বুথে