আইনশৃঙ্খলা সামাল দিতে ব্যর্থ বিজেপি! দুপক্ষের অশান্তি থামতে বালাসোরে কার্ফু

ওড়িশায় ক্ষমতায় এসে আইনশৃঙ্খলা সামাল দিতে ব্যর্থ বিজেপি (BJP)। ঈদের কুরবানি নিয়ে দুপক্ষের মধ্যে অশান্তির জেরে উত্তেজনা ছড়ায় বালাসোরে (Balasore)। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এলাকায় কার্ফু জারি করা হয়েছে। ইন্টারনেট পরিষেবা বন্ধ রেখেছে স্থানীয় প্রশাসন। রাজনৈতিক মহলের মতে, বিজেপি ক্ষমতায় আসার পরেই ওড়িশায় (Odissa) গোষ্ঠী সংঘর্ষ মাথা চাড়া দিয়েছে।অভিযোগ, একটি সম্প্রদায়ের ধর্মীয় উৎসব উদযাপনের সময় কুরবানি নিয়ে অভিযোগ ওঠে। এরপরেই দুটি গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ ছড়ায়। সোমবার বিকেলে বালাসোর (Balasore) শহরের পাত্রপারা এলাকায় দুই গোষ্ঠী সংঘর্ষে জড়িয়ে পড়েন। উৎসবের সময়ে একদল সমাজবিরোধী সেখানে জড়ো হয়ে উত্তেজনা ছড়ায়।

সোমবার গভীর রাতে গোলাপোখরী, মতিগঞ্জ, সিনেমা চক এলাকায় পাথর, ইট, বোতল ছোড়া হয়। গাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়। সংঘর্ষের জেরে পাঁচজন পুলিশ-সহ কমপক্ষে ১৫ জন আহত হন। জেলা প্রশাসন এলাকায় ১৪৪ ধারা জারি করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শূন্যে গুলি চালাতে হয় পুলিশকে।

মঙ্গলবার সকালে বালাসোরের এসপি সাগরিকা নাথ বলেন, “আমরা বালাসোর পুরসভা এলাকায় কার্ফু জারি করেছি এবং কিছু সংবেদনশীল এলাকায় ইন্টারনেট বন্ধ করে দিয়েছি যাতে আর কোনও সংঘর্ষ না হয়। আমরা জনগণকে তাদের ঘর থেকে বের না হওয়ার জন্য অনুরোধ করছি। সংঘর্ষকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।” সাত বছর পর আবার কার্ফু জারি করতে হল ওড়িশার বালাসোরে। রাজনৈতিক মহলের মতে, বিজেপিই ক্ষমতা হাতে নেওয়ার পরেই রাজ্যে গোষ্ঠী সংঘর্ষ ঘটে। বিজেপি মদতেই সাম্প্রদায়িক হিংসা ছড়াচ্ছে।





Previous articleবিশ্বকাপে সুপার আটের সূচি নিয়ে মুখ খুললেন রোহিত, কী বললেন ভারত অধিনায়ক ?
Next articleশূন্য পাওয়া বামেদের “দাদাগিরি” চলবে না জোটে! বাগদা উপনির্বাচনে আলাদা প্রার্থী কংগ্রেসের