“বিদায় মানেই উপেক্ষা নয়”! ওয়েনাড়বাসীর জন্য সোশ্যাল মিডিয়ায় পোস্ট রাহুলের 

নিয়ম মেনেই আলবিদা জানাতে হচ্ছে ওয়েনাড়কে (Waynad)। ২০১৯ সালে আমেঠিতে (Amethi) হারের পরও ওয়েনাড়বাসীর দৌলতেই সংসদে পা দিয়েছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। এবারও সেই ওয়েনাড় থেকে বিপুল ভোটে জিতেছেন। তবে নয়া কেন্দ্রের জন্য পুরনোকে বিদায় জানাতে হচ্ছে। অষ্টাদশ লোকসভায় রায়বরেলি (Raibareli)আসনের সাংসদ হিসেবেই সংসদে পা রাখতে চলেছে তিনি। আর সেকারণেই সংসদীয় গণতন্ত্রের নিয়ম মেনে বিদায় জানাতে হচ্ছে ওয়েনাড়কে। সেকারণেই আবেগপ্রবণ হয়ে এক্স হ্যান্ডেলে ওয়েনাড়বাসীর উদ্দেশে একটি খোলা চিঠি লিখলেন রাহুল।

বিদায় দেওয়া মানে কখনওই উপেক্ষা করা হয় না। এদিনের আবেগঘন চিঠিতে ওয়েনাড়বাসীকে যেন সেটাই জানাতে চেয়েছেন রাহুল। সোমবার থেকেই শুরু অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশন। রায়বরেলির সাংসদ হিসেবে শপথগ্রহণ করবেন কংগ্রেস নেতা। তার আগে ওয়েনাড়কে বিশেষ ধন্যবাদ জানালেন সোনিয়া তনয়। রবিবার নিজের সোশাল মিডিয়া একটি পোস্টে রাহুল ওয়েনাড়বাসীর উদ্দেশে লেখা চিঠি তুলে ধরলেন। দু’পাতার সেই চিঠিতে রাহুল লিখেছেন, ওয়েনাড় ছেড়ে আসতে হচ্ছে। আমি মর্মাহত। কিন্তু, আমার সান্ত্বনা হল, বোন প্রিয়াঙ্কা। ও আপনাদের প্রতিনিধিত্ব করবে ভেবে আমি স্বস্তি পেয়েছি। আপানারা ওকে সুযোগ করে দিলে প্রিয়াঙ্কা ভালো কাজ করবে বলে আমি বিশ্বাস করি।

চিঠিতে রাহুল আরও উল্লেখ করেছেন, তাঁর জীবনের কঠিনতম সময়ে, যখন তাঁকে পদে পদে অপমানিত হতে হয়েছিল, ছোট করা হচ্ছিল, বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তোলা হচ্ছিল, তখন নিঃশর্ত ভালোবাসা দিয়ে নিজেদের জনপ্রতিনিধিকে আগলে রেখেছিলেন ওয়েনাড়বাসী। সংসদে তাঁদের কণ্ঠ হয়ে ওঠার জন্য তিনি গর্বিত। এটাই তাঁর সবচেয়ে বড় প্রাপ্তি। এ প্রসঙ্গে তিনি কেরালার ভয়াবহ বন্যার কথাও স্মরণ করেছেন। সেই দুঃসময়েও নিজেদের জনপ্রতিনিধির উপর তাঁরা ভরসা রেখেছিলেন। তবে ওয়েনাড়বাসীকে তিনি পরিবার বলে এখনও মনে করবেন বলে জানিয়েছেন রাহুল।

২০১৯ সালে অমেঠিতে হারের ক্ষত ২০২৪-এর লোকসভা ভোটে পূরণ করেছে রায়বরেলি। সোনিয়ার গড় থেকে এবার রেকর্ড ভোটে জিতেছেন রাহুল গান্ধী। অন্যদিকে তাঁকে খালি হাতে ফেরায়নি দক্ষিণের ওয়ানাড়ও। এবারও কেরালার এই কেন্দ্র থেকে বিপুল মার্জিনে জয় পেয়েছেন তিনি। তবে সংসদীয় গণতন্ত্রের নিয়ম মেনে ওয়েনাড় আসনটি ছেড়ে তিনি রায়বরেলিকেই বেছে নিয়েছেন। ২০২৪ সালের লোকসভা নির্বাচনে ওয়েনাড় এবং রায়বরেলি, দুই আসন থেকেই বিপুল মার্জিনে জিতেছেন সোনিয়া পুত্র। তবে একটি আসন ছাড়তেই হত তাঁকে। আর সেকারণেই গান্ধী গড় বলে পরিচিত রায়বরেলি রেখে ওয়েনাড় ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।


Previous articleআরও ভয়াবহ পরিস্থিতি! সৌদিতে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা, পথেই প্রাণ গেল বহু হজযাত্রীর
Next articleসুইৎজারল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র জার্মানির