ইউরো কাপের আরেক প্রি-কোয়ার্টার ফাইনালে আজ জার্মানির সামনে ডেনমার্ক

ঘরের মাঠে নজর কাড়ছে জার্মানি। জামাল মুসিয়ালা, ফ্লোরিয়ান উইর্ৎজ, কাই হাভার্টজদের আক্রমণাত্মক ফুটবল স্বপ্ন দেখাচ্ছে জার্মানদের।

আজ থেকে শুরু ইউরো কাপের প্রি-কোয়ার্টার ফাইনালের ম্যাচ। শনিবার ইউরোয় প্রথম প্রি-কোয়ার্টার ফাইনালে ইতালি বনাম সুইজারল্যান্ডের পর দ্বিতীয় ম্যাচে নামছে জার্মানি। দাপটে গ্রুপ পর্বের বাধা টপকে শনিবার ইউরোয় নক আউট অভিযান শুরু করছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। শেষ ষোলোয় জুলিয়ান নাগেলসম্যানের দলের প্রতিপক্ষ ডেনমার্ক। গ্রুপ পর্বে তিনটি ম্যাচই ড্র করেছেন ক্রিশ্চিয়ান এরিকসেনরা। ম্যাচ না জিতলেও ড্যানিশদের সাহসী ফুটবল নিয়ে সতর্ক জার্মান কোচ। ফেভারিটদের বিরুদ্ধে অঘটন ঘটানোর ক্ষমতা রাখে ডেনমার্ক। ৩২ বছর আগে ইউরো চ্যাম্পিয়নও হয়েছে তারা।

ঘরের মাঠে নজর কাড়ছে জার্মানি। জামাল মুসিয়ালা, ফ্লোরিয়ান উইর্ৎজ, কাই হাভার্টজদের আক্রমণাত্মক ফুটবল স্বপ্ন দেখাচ্ছে জার্মানদের। তবে গ্রুপের শেষ ম্যাচে সুইজারল্যান্ডের বিরুদ্ধে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছিল তারা। নিকোলাস ফুলক্রুগের সংযুক্ত সময়ের গোলে ম্যাচ ড্র রাখতে সক্ষম হয় জার্মানি। তার উপর ডেনমার্ক ম্যাচের আগে চিন্তা ছিল দলের সেন্টার ব্যাক আন্তোনিও রুডিগারের চোট নিয়ে। জার্মান শিবিরে স্বস্তি ফিরেছে শুক্রবার রুডিগার দলের সঙ্গে অনুশীলন করায়। ডেনমার্কের বিরুদ্ধে সম্ভবত শুরু করবেন অভিজ্ঞ ডিফেন্ডার।

কোচ নাগেলসম্যান বলেছেন, ‘‘নক আউট নিশ্চিত হয়ে যাওয়ায় গ্রুপের শেষ ম্যাচে সুইসদের বিরুদ্ধে আমরা একটু ঝুঁকি নিয়েছিলাম। ভালই হয়েছে, নিজেদের পরীক্ষা করে নিতে পেরেছি। পিছিয়ে পড়েও ফিরেছি। ডেনমার্ক শক্ত প্রতিপক্ষ। আমাদের স্পিরিট ধরে রাখতে হবে।’’ ড্যানিশ কোচ ক্যাসপার জুলমন্ড বলেছেন, ‘‘আমরা নিজেদের ট্যাকটিক্সে আস্থা রাখি। বল নিজেদের দখলে রেখে সাহসী ফুটবল খেলতে হবে। আমরা আন্ডারডগ। এই মনস্তত্ত্বেই জার্মানিকে চাপে রাখতে চাই।’’

আরও পড়ুন- টি-২০ বিশ্বকাপের ফাইনালের পিচ কেমন, কতটা সাহায্য পাবেন ব্যাটাররা ?


Previous articleপ্রচারে সুনককে জাতিবিদ্বেষী আক্রমণ! প্রতিবাদে গর্জে ওঠার বার্তা ব্রিটিশ প্রধানমন্ত্রীর
Next articleবিশ্বকাপজয়ী কপিলদেবের সঙ্গে রোহিতের মিল খুঁজে পাচ্ছেন কৃষ্ণমাচারি শ্রীকান্ত!