বিদেশি সংস্কৃতিতে ‘না’! গালিগালাজে কড়া শাস্তি, বিয়ের পোশাকেও একাধিক বিধিনিষেধ কিমের দেশে

‘অমরত্বের’ দিকে আরও এক পা বাড়ালেন কিম। এবার দেখা গেল সেদেশের সরকারি আধিকারিকরা বুকে সর্বাধিনায়কের ছবিও লাগাচ্ছেন!

দক্ষিণ কোরিয়ার (South Korea) প্রভাব ঠেকাতে এবার বড়সড় পদক্ষেপ। গালিগালাজ (Slang) থেকে শুরু করে বিয়ের পোশাক (Marriage Dress) সবেতেই কঠোর বিধিনিষেধ আরোপ করল উত্তর কোরিয়া। হ্যাঁ, সম্প্রতি এমনই সিদ্ধান্ত নিয়েছেন সেদেশের কিম জং উনের (Kim Jong un) সরকার। দক্ষিণ কোরিয়ার এক সংবাদমাধ্যম সূত্রে এমন খবরই সামনে এসেছে। অন্যদিকে, ‘অমরত্বের’ দিকে আরও এক পা বাড়ালেন কিম। এবার দেখা গেল সেদেশের সরকারি আধিকারিকরা বুকে সর্বাধিনায়কের ছবিও লাগাচ্ছেন! এতদিন কিমের বাবা ও ঠাকুর্দার ছবি শোভা পেতে দেখা গিয়েছে এভাবে। উত্তর কোরিয়ার ওয়ার্কার্স পার্টির অষ্টম সেন্ট্রাল কমিটির দশম প্লেনারি মিটিং ছিল রবিবার। আর সেদিনই দেখা গেল উপস্থিত সরকারি আধিকারিকদের বুকের বাঁদিকে রয়েছে যে পিন, তাতে দৃশ্যমান কিম জং উনের পোট্রেট। সেদেশের সরকারি সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে এমন ছবি যেখানে দেখা যাচ্ছে বাবা ও ঠাকুর্দার ছবির পাশেই দেওয়ালে শোভা পাচ্ছে কিমের ছবি।

উত্তর কোরিয়া থেকে দক্ষিণ কোরিয়ায় পালিয়ে যাওয়া শতাধিক মানুষের সঙ্গে কথা বলে, তাঁদের অভিজ্ঞতার কথা জেনে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এদের মধ্যে ২২ বছর বয়সী এক যুবকও রয়েছেন বলে খবর। দক্ষিণ কোরিয়ায় ৭০টি গান শোনা, তিনটি চলচ্চিত্র দেখা ও সেগুলি শেয়ার করায় তাঁকে মৃত্যুদণ্ডের মতো কড়া শাস্তি দেওয়া হয়েছে। সূত্রের খবর, ২০২১ সাল থেকে বাড়ি বাড়ি গিয়ে উত্তর কোরিয়ার কর্মকর্তারা অনুসন্ধান চালান। ওই সংবাদ সংস্থা আরও জানিয়েছে, বিয়ে-সহ বিভিন্ন অনুষ্ঠানে বিদেশি সংস্কৃতির ছোঁয়া রয়েছে কিনা তাও খুঁজে দেখেন কর্মকর্তারা। বিয়ের সময় অনেক বর-কনেই দক্ষিণ কোরিয়ার সাদা পোশাক পরতে পছন্দ করেন। এছাড়া লোকজন বিদেশি ভাষায় গালিগালাজ করছে কিনা তাও জানতে তাঁদের ফোনকল রেকর্ড করা হয়।

তবে এমন অপরাধের জন্য কী শাস্তি দেওয়া হয় তা অবশ্য স্পষ্ট নয়। এক কথায়, বিয়ের পোশাক থেকে শুরু করে গালিগালাজ সবকিছুই কঠোরভাবে নিয়ন্ত্রণ করছে উত্তর কোরিয়া। কিম জং উনের উদ্দেশ্য বিদেশি সংস্কৃতি বিশেষ করে দক্ষিণ কোরিয়ার প্রভাব থেকে উত্তর কোরিয়াকে মুক্ত করা।

 

Previous articleনিজেদের অ.পদার্থতা ঢাকতে অকারণে আমাকে ফাঁ.সাচ্ছে পুলিশ, বি.স্ফোরক অভিযোগ সুবোধের
Next articleমোবাইলের দৃশ্যই নকল! মর্মান্তিক পরিণতি শিশুর