আজ থেকে দেশজুড়ে চালু “মোদির কালা কানুন”! আদালতগুলিতে প্রতীকী ধর্মঘট

দেড়শো বছরেরও বেশি প্রাচীন, ব্রিটিশ আমলের ভারতীয় দণ্ডবিধির দিন শেষ। সরকারিভাবেই বাতিলের খাতায় ইন্ডিয়ান পেনাল কোড, ১৮৬০! একইসঙ্গে ইতিহাস হয়ে গেল ফৌজদারি দণ্ডবিধি (সিআরপিসি ১৯৭৩) এবং ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্ট, ১৮৭২ও। আজ থেকে দেশে চালু হল “মোদির কালা কানুন”! আমূল বদলে গেল ভারতের ফৌজদারি আইন (Bharatia Nyaya Sanhita)।

বিরোধীদের প্রবল আপত্তিকে উড়িয়ে দিয়ে কার্যকর হল নরেন্দ্র মোদি সরকারের তিনটি নতুন ফৌজদারি আইন—ভারতীয় ন্যায় সংহিতা (Bharatia Nyaya Sanhita), ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা এবং ভারতীয় সাক্ষ্য অধিনিয়ম। ফলে আজ থেকে ফৌজদারি মামলাগুলির ক্ষেত্রে একেবারে শূন্য থেকে শুরু করতে হবে পুলিস-প্রশাসন, আইনজীবী, এমনকী বিচারক, বিচারপতিদেরও। যদিও এগুলির উপর স্থগিতাদেশ জারির আর্জি জানিয়ে জনস্বার্থ মামলা দায়ের হয়েছে সুপ্রিম কোর্টে। বিরোধী রাজ্যগুলিতে এনিয়ে কড়া প্রবল প্রতিবাদের মুখে পড়তে হচ্ছে মোদি সরকারকে। বাংলার সমস্ত আদালতে আজ প্রতীকী ধর্মঘটের পথে হাঁটছে বার কাউন্সিল অব ওয়েস্ট বেঙ্গল। পালিত হবে ‘কালা দিবস’। বার কাউন্সিলের বক্তব্য স্পষ্ট, কেন্দ্রের এই তিন নতুন আইন অগণতান্ত্রিক এবং নাগরিক-বিরোধী।

এই তিন আইনে পুলিশকে ইচ্ছেমতো গ্রেফতারের ক্ষমতা দেওয়ার বিষয়টি নিয়ে চর্চা চলছে। ইতিমধ্যেই তিন ফৌজদারি আইনের বিরোধিতায় প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এটা মোদির আরও এক স্বৈরাচারী পদক্ষেপ। পুলিশি রাষ্ট্র তৈরির দিকে এগচ্ছে কেন্দ্রের মোদি সরকার। ন্যায় সংহিতা নাগরিকদের সাংবিধানিক অধিকার বিরোধী। এছাড়া এদিন পর্যন্ত পুরনো আইনে চলা মামলাগুলির ভবিষ্যৎ নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। প্রশ্ন উঠেছে, দু’টি সমান্তরাল বিধি চালু থাকবে কীভাবে? অপরাধের নতুন ধারা মুখস্থ করতে ঘাম ছুটছে পুলিশ অফিসার থেকে শুরু করে আইনজীবী, এমনকি বিচারপতিদেরও।

আরও পড়ুন: অধিবেশন ছাড়াই বিধানসভার ভিতরে-বাইরে আজ ধর্না কর্মসূচি তৃণমূল বিজেপির

 

Previous articleটাকা চুরির অভিযোগ! চোর সন্দেহে তারকেশ্বরে ফের গণপিটুনিতে মৃত্যু যুবকের, তৎপর প্রশাসন 
Next articleফের পরীক্ষা হতেই কমল নিট টপারের সংখ্যা! যেভাবে দেখবেন রি-টেস্টের ফলাফল