অনন্য নজির: জেলবন্দি অবস্থায় PhD-র সুযোগ, রাজ্য সরকারকে ধন্যবাদ মাওবাদী নেতার

জেলবন্দি অবস্থায় PhD। রাজ্য সরকারের উদ্যোগী অনন্য নজির বাংলায়। রাজ্য সরকারের সদিচ্ছার জন্যই ভর্তি হতে পেরেছি। আন্তরিকভাবে রাজ্য সরকার ও কারা দফতরকে ধন্যবাদ। সোমবার, বর্ধমান বিশ্ববিদ্যালয়ে পিএইচডি-র কাউন্সেলিং-এর পরে জানালেন জেলবন্দি মাওবাদী নেতা অর্ণব দাম (Arnab Dam)। রাজ্যসভার প্রাক্তন সাংসদ কুণাল ঘোষের (Kunal Ghosh) হস্তক্ষেপে জট কাটে। তবে, এদিন কুণাল জানান, মাওবাদী হিসেবে আইনত যা শাস্তি হওয়ার হবে। কিন্তু একজন মেধাবি ছাত্র সংশোধনাগারে থেকে যাতে উচ্চশিক্ষার সুযোগ পান, সেটাই করেছে রাজ্য।অর্ণবের কাউন্সেলিং-এর জটিলতা কাটাতে শনিবার সকালে প্রাক্তন সাংসদ কুণাল ঘোষ বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে ফোন করেন। বিকালেই বিশ্ববিদ্যালয়ের তরফে পিএইচডি ইতিহাসের ভর্তি প্রক্রিয়ার জন্য নোটিফিকেশন জারি করা হয়।

নিরাপত্তা, অফলাইন কোর্সওয়ার্ক কীভাবে করবে? কারা দফতরের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমোদন আছে কি না? বিশ্ববিদ্যালয়ের তরফে যে প্রশ্ন তোলা হয়েছিল তা নিয়ে নিশ্চিতভাবে আশ্বাস মিলতেই ভর্তি প্রক্রিয়ার জট খুলেছে বলে দাবি বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের।

এরপর এদিন দুপুর ২ টো নাগাদ কড়া পুলিশি নিরাপত্তার মধ্যে বর্ধমান কেন্দ্রীয় সংশোধনাগার থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আনা হয় অর্ণবকে (Arnab Dam)। বর্ধমান বিশ্ববিদ্যালয়ের কাদম্বিনী গাঙ্গুলি ভবনে নিয়ে যাওয়া হয় মাওবাদী অর্ণব দামকে। সেখানে ইতিহাস নিয়ে পিএইচডির জন্য তাঁর কাউন্সেলিং হয়। বিকেল ৩ টে থেকে শুরু হয় কাউন্সিলিং। সাড়ে তিনটে নাগাদ ভর্তি প্রক্রিয়া সম্পূর্ণ হয় অর্ণবের।

কুণাল ঘোষ জানান, মাওবাদী হিসেবে আইনত যা শাস্তি হওয়ার হবে। কিন্তু একজন মেধাবি ছাত্র সংশোধনাগারে থেকে যাতে উচ্চশিক্ষার সুযোগ পান, সেটাই করেছে রাজ্য।






Previous article৩০ স্কুল পড়ুয়াকে প্রকাশ্যে গুলি! কিমের দেশের ‘আজব’ শাসন
Next articleচার বিধায়কের শপথ: রাজ্যপালের উপর চাপ বাড়ালেন স্পিকার বিমান