নির্বাচনের আগেই ছন্দপতন, আচমকাই প্রেসিডেন্টের দৌড় থেকে সরে দাঁড়ালেন বাইডেন!

গত সপ্তাহেই কোভিডে আক্রান্ত হন বাইডেন। বর্তমানে নিজের বাড়িতে আইসোলেশনে রয়েছেন তিনি।

নির্বাচনের আগে প্রতি মুহূর্তে চড়ছে উত্তেজনার পারদ! দিনকয়েক আগেই ডোনাল্ড ট্রাম্পকে (Donald Trump) লক্ষ্য করে গুলি চালানোর ঘটনায় উত্তাল হয়ে ওঠে আমেরিকা। আর সেই ভয়ের রেশ কাটতে না কাটতেই আবারো ছন্দপতন। এবার মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দৌড় থেকে সরে দাঁড়ালেন জো বাইডেন (Joe Biden)। হ্যাঁ শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। রবিবার বাইডেন ঘোষণা করেন প্রেসিডেন্ট নির্বাচনে আর তিনি প্রতিদ্বন্দ্বিতা করবেন না। তাঁর বদলে ভারতীয় বংশোদ্ভূত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের (Kamala Harris) নাম ডেমোক্রাটের প্রার্থী হিসাবে ঘোষণা করার সুপারিশ করেন বাইডেন।
সূত্রের খবর, শারীরিক অসুস্থতা, বার্ধক্য জনিত সমস্যা-সহ একাধিক ইস্যুতে দলের অন্দরে বেশ কয়েকদিন ধরেই চাপ বাড়ছিল বাইডেনের। তারপরও দাঁতে দাঁত চেপে লড়ছিলেন মার্কিন প্রেসিডেন্ট। তবে শেষ পর্যন্ত তাঁকে হার মানতে হচ্ছে। রবিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এক্স হ্যান্ডেলে পোস্ট করেন, “প্রেসিডেন্ট হিসাবে আপনাদের সেবা করতে পেরে আমি সম্মানিত। পুনরায় নির্বাচনে সামিল হওয়ার ইচ্ছা থাকলেও, আমার বিশ্বাস, দল ও দেশের স্বার্থে আমার নির্বাচন থেকে সরে দাঁড়ানো এবং মেয়াদ শেষ হওয়া পর্যন্ত প্রেসিডেন্ট হিসাবে আমার দায়িত্ব পালন করা উচিত।”
 
আগামী নভেম্বর মাসে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। বাইডেনই প্রথম প্রার্থী যিনি এতটা পথ পার করে এসে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন। তিনিই প্রথম প্রার্থী যিনি শারীরিক অসুস্থতা ও বয়সজনিত কারণে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বলে খবর। উল্লেখ্য, গত সপ্তাহেই কোভিডে আক্রান্ত হন বাইডেন। বর্তমানে নিজের বাড়িতে আইসোলেশনে রয়েছেন তিনি। এদিকে আচমকা নির্বাচন থেকে বাইডেনের সরে দাঁড়ানোয় রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের জেতার পথ আরও প্রশস্ত হচ্ছে। যার জেরে শোরগোল পড়ে গিয়েছে ডেমোক্রাটিক পার্টির অন্দরে। এখন তাদের নয়া ভাবনা নয়া প্রেসিডেন্ট পদপ্রার্থীর মনোনয়ন নিয়ে। এক্ষেত্রে বাইডেনের ছায়াসঙ্গী, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের নামই শোনা যাচ্ছে। সূত্রের খবর, কমলা হ্যারিস যদি প্রেসিডেন্ট পদপ্রার্থী হন এবং রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে তিনি প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হন, তবে তিনি প্রথম মহিলা মার্কিন প্রেসিডেন্ট হবেন। ভারতীয় বংশোদ্ভূত হিসাবেও তিনিই প্রথম প্রেসিডেন্টের গদিতে বসবেন, যা ভারতের কাছে অত্যন্ত গর্বের। তবে শুধু কমলা নন, বিকল্প কিছু নাম ঘিরেও চর্চা শুরু হয়েছে। সেই বিকল্পের তালিকায় উঠে আসছে ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসমের নামও। ৫৬ বছর বয়সী ডেমোক্র্যাট নেতার সান ফ্রান্সিসকোর মেয়র হিসেবে দায়িত্ব সামলানোর অভিজ্ঞতা রয়েছে। পাশাপাশি মিশিগানের গভর্নর গ্রেচেন হুইটমারকে নিয়েও চর্চা চলছে। বছর বাহান্নর ডেমোক্র্যাট নেত্রী। চর্চায় রয়েছেন পেনসেনভানিয়ার বছর একান্নর গভর্নর জোশ স্যাপিরোও। অতীতে দু’বার প্রদেশের অ্যাটর্নি জেনারেল ছিলেন তিনি। এছাড়া আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার স্ত্রী মিশেল ওবামা, কেন্টকির গভর্নর অ্যান্ডি বেশার, ম্যারিল্যান্ডের গভর্নর ওয়েস মুরের নাম নিয়েও গুঞ্জন চলছে ডেমোক্র্যাট দলের অন্দরমহলে।

Previous articleফের রাজৌরির সেনা ক্যাম্পে হামলা জঙ্গিদের! গুরুতর আহত জওয়ান
Next articleসরকারি কর্মচারীদের আরএসএস করতে বাধা নেই! ৫৮ বছরের নিষেধাজ্ঞা প্রত্যাহার কেন্দ্রের