ধারাবাহিক দুর্ঘটনায় দুঃস্বপ্নের যাত্রায় পরিণত হচ্ছে রেল সফর! মোদি সরকারকে তোপ তৃণমূলের

ফের রেল দুর্ঘটনা (Rail Accident)। আজ, মঙ্গলবার ভোরের দিকে লাইনচ্যুত হয় হাওড়া থেকে মুম্বইগামী সিএসএমটি এক্সপ্রেস। ভোর পৌনে চারটে নাগাদ ঝাড়খণ্ডের চক্রধরপুরের কাছে বেলাইন হয়ে যায় ট্রেন। মঙ্গলবার চক্রধরপুর রাজাখারসওয়ান ও বরাবাম্বু রেল স্টেশনের মাঝে দুর্ঘটনা ঘটে। সূত্রের খবর, এখনও পর্যন্ত দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ২ জনের। আহত হয়েছেন ২০ জনের বেশি। তবে আহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা। জানা গিয়েছে, আগে থেকে বেলাইন হওয়া একটি মালগাড়ির কয়েকটি বগি রেললাইনের উপর পড়ে ছিল। ওই বগিগুলির সঙ্গে ধাক্কা লেগেই লাইনচ্যুত হয় ১২৮১০ হাওড়া-ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস এক্সপ্রেস বা হাওড়া-মুম্বই মেল ভায়া নাগপুর।

এই ঘটনায় ফের প্রশ্নের মুখে যাত্রী নিরাপত্তা।গত ২ মাসে এই নিয়ে ৩ বার ট্রেন দুর্ঘটনা (Rail Accident) ঘটল। রেলের উদাসীনতায় দিনের পর দিন দুর্ঘটনা এবং যাত্রী মৃত্যুর ঘটনা কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারের বিরুদ্ধে নিন্দায় সরব হয়েছে তৃণমূল কংগ্রেস। রেলমন্ত্রীর পদত্যাগ দাবি করা হয়েছে। তৃণমূল নেতা কুণাল ঘোষ বলেন, “আরও একটা ট্রেন দুর্ঘটনা। ধারাবাহিক ভাবে প্রতি সপ্তাহে এটা হচ্ছে। দুঃস্বপ্নের যাত্রায় পরিণত হচ্ছে রেল সফর। এবার চক্রধরপুরের কাছে হাওড়া থেকে মুম্বইগামী মেইল ট্রেন ভোররাতে লাইনচ্যুত। দুজনের মৃত্যুর খবর মিলেছে। প্রচুর আহত। অনেকেই আশঙ্কাজনক। যাত্রী সুরক্ষাকে একেবারে শেষ করে দিয়েছে রেল।”

কেন্দ্র উদাসীন হলেও রাজ্য সরকার উদ্ধারে সদর্থক ভূমিকা নিয়েছে। এ প্রসঙ্গে কুণাল ঘোষ বলেন, “বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে রাজ্যের বাহিনী যতটা সম্ভব উদ্ধারকার্য চালাচ্ছে। কারণ, রেলের উদ্ধার কাজ ব্যাপক বিলম্ব। এ রাজ্যের অনেক যাত্রী রয়েছে। তাই রাজ্য সরকার যা যা ব্যবস্থা নেওয়ার নিচ্ছে।”

তৃণমূল নেতার সংযোজন, “ধারাবাহিকভাবে দুর্ঘটনা ঘটছে আর রেলমন্ত্রী নাটক করার জন্য পদে বসে আছেন, এটা হতে পারে না। যাত্রী সুরক্ষা, রেল লাইন রক্ষণাবেক্ষণ, সুরক্ষা কবচের কোনও বালাই নেই। শুধু লোক দেখানোর দামি টিকিটের কিছু বড়লোকদের জন্য ট্রেন পতাকা নেড়ে উদ্বোধন করছেন নরেন্দ্র মোদি আর সাধারণ মানুষকে মৃত্যু সফরে ঠেলে দিচ্ছেন। আমরা এর তীব্র নিন্দা করি। গোটা রেল ব্যবস্থা আগাগোড়া খতিয়ে দেখা দরকার। এরা পুরোদস্তুর কেন্দ্রীয় সরকারের ব্যর্থতা। উদ্ধারের কাজ পশ্চিমবঙ্গ সরকার চালিয়ে যাচ্ছে।”

আরও পড়ুন: দুঃস্বপ্নের রেলসফর, মুম্বইগামী ট্রেন দুর্ঘটনায় স্টেশন মাস্টারের উপরেই দায় চাপাচ্ছে রেল!

 

Previous articleবিদেশিনী স্ত্রীকে জঙ্গলে গাছে বাঁধলেন স্বামী! পরিবারের সন্ধানে পুলিশ
Next articleস্বামীর নামেই মহিলাদের পরিচয়? ‘জয়া অমিতাভ বচ্চন’ ডাকে রাজ্যসভায় খেপে লাল ‘গুড্ডি’