কমলাকে বর্ণবিদ্বেষী মন্তব্যের জের! নির্বাচনের আগেই প্রবল সমালোচনার মুখে ডোনাল্ড ট্রাম্প

“ও ভারতীয় নাকি কৃষ্ণাঙ্গ?” প্রেসিডেন্ট নির্বাচনের (President Election) যুদ্ধ থেকে জো বাইডেন (Joe Biden) সরে দাঁড়াতেই ডেমোক্রাটের সম্ভাব্য প্রার্থী কমলা হ্যারিসকে এবার সরাসরি আক্রমণ করলেন ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। আর নির্বাচনের আগে ট্রাম্পের এমন কুরুচিকর মন্তব্যকে ঘিরে বইছে সমালোচনার ঝড়। মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস (Kamala Harris) নির্বাচনের আগে বর্ণের রাজনীতি করছেন, বলে মন্তব্য ট্রাম্পের।

 

বুধবার একটি সাক্ষাৎকার দিতে গিয়েই প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আচমকাই বলেন, উনি ভারতীয় বংশোদ্ভূত বলেই জানতাম। তিনি নিজেও ভারতীয় ঐতিহ্যের প্রচার করেছেন। কয়েক বছর আগে পর্যন্তও আমি জানতাম না যে তিনি কৃষ্ণাঙ্গ। এখন উনি কৃষ্ণাঙ্গ হিসাবে পরিচিত হতে চান। তাই আমি ঠিক জানি না, উনি ভারতীয় নাকি কৃষ্ণাঙ্গ?” এমন মন্তব্যে রীতিমতো বিতর্ক শুরু হতেই পাল্টা আসরে নেমে পুরো বিষয়টিকেই ধামাচাপা দেওয়ার চেষ্টা করলেন ট্রাম্প। নিজের বক্তব্যের সমর্থনে যুক্তি দিয়ে ট্রাম্প বলেন, আমি উভয় জাতি-সম্প্রদায়কেই সম্মান করি, কিন্তু উনি যে করেন না। একজন এতদিন ও ভারতীয় ছিল, হঠাৎ কৃৃষ্ণাঙ্গ হয়ে গেল।

হোয়াইট হাউসের (White House) তরফেও প্রাক্তন প্রেসিডেন্টের মন্তব্যকে অপমানজনক বলে অ্যাখ্যা দেওয়া হয়েছে। হোয়াইট হাউস সাফ জানিয়েছে, কারও অধিকার নেই অন্য কাউকে এই ধরনের কথা বলার, তাদের পরিচয় নিয়ে প্রশ্ন তোলার। তবে সবকিছু দাঁতে দাঁত চেপে সহ্য করলেও ট্রাম্প ভালোমতোই জানেন নির্বাচনের আগে কোনওরকম ভুল নয়। সেকারণেই কমলাকে আক্রমণ করেই সমালোচনার মুখে পড়ে ফের পিঠ বাঁচানোর মরিয়া প্রচেষ্টা ট্রাম্পের। কমলা হ্যারিস মার্কিন মুলুকের প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা ভাইস প্রেসিডেন্ট। তিনি ভারতীয় বংশোদ্ভূতও বটে। তৎকালীন মাদ্রাজে জন্মগ্রহণ করেন তিনি।


Previous article২৮ শে ছাত্র সমাবেশের আগে পোস্টার লঞ্চ করল TMCP!
Next articleকেক কেটে , পতকা উত্তোলন করে শুরু ইস্টবেঙ্গল দিবস, সন্ধ্যায় সৌরভের হাতে তুলে দেওয়া হবে ‘ভারত গৌরব’ সম্মান