ভোট পরবর্তী হিংসা মামলায় জামিন দিতে পারবে নিম্ন আদালত ও হাই কোর্ট, নির্দেশ সুপ্রিম কোর্টের

ভোট পরবর্তী হিংসা মামলায় চাঞ্চল্যকর মোড়। শুক্রবার গুরুত্বপূর্ণ নির্দেশ দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। আদালতের পর্যবেক্ষণ, এবার এই সব মামলাগুলিতে জামিন দিতে পারবে নিম্ন আদালত (Lower Court) ও হাই কোর্ট (High Court)। শুক্রবার সুপ্রিম কোর্টের বিচারপতি অভয় এস ওকা এবং অগাস্টিন জর্জ মাসিহরের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, ভোট হিংসা মামলার জামিন নিয়ে সিদ্ধান্ত নিতে পারবে হাই কোর্ট এবং যে কোনও নিম্ন আদালত। এদিন সিবিআইয়ের (CBI) তরফে এ রাজ্যের মামলা ভিনরাজ্যে স্থানান্তরের জন্যও আবেদন করা হয়। যদিও বিষয়টি নিয়ে সবপক্ষের মতামত জানতে চেয়েছে সুপ্রিম কোর্ট। হলফনামা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। মামলাটির পরবর্তী শুনানি ২২ সেপ্টেম্বর।

এ রাজ্যের বিধানসভা নির্বাচনের পর একাধিক রাজনৈতিক হিংসার বিষয় নিয়ে মামলা হয়। ২০২১-এর সেই মামলাগুলি আজও বিচারাধীন।সুপ্রিম কোর্টে বিচারাধীন মামলার ক্ষেত্রে নিম্ন আদালতে জামিন চাইলে বলা হচ্ছে, সুপ্রিম কোর্টে বিচারাধীন হওয়ায় জামিনের সিদ্ধান্ত নেওয়া যাবে না। একেবারে এই বিষয় নিয়ে রাজ্য সরকার সঙ্গে সিবিআইয়ের একটি মামলার শুনানি ছিল শীর্ষ আদালতে। শুক্রবার সেই মামলার শুনানিতে জানানো হয়, আইন মেনে অভিযুক্তদের জামিন মিলবে হাই কোর্ট এবং নিম্ন আদালত থেকে। রাজ্যে ভোট পরবর্তী হিংসার একাধিক মামলার বিচারে নিরপেক্ষতা বজায় রাখার স্বার্থে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল কলকাতা হাই কোর্ট । হাই কোর্টের সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় রাজ্য সরকার।

সুপ্রিম কোর্টে সিবিআই তদন্তের নির্দেশই বহাল রাখে। মামলাগুলির শুনানি ভিনরাজ্যে হোক, এই আবেদন জানিয়েসুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় সিবিআই। তাদের দাবি, এই মামলায় যুক্ত তদন্তকারী অফিসার, সাক্ষীদের হুমকির মুখে পড়তে হচ্ছে। তাই মামলাগুলির শুনানি ভিন রাজ্যে হোক। এরপরই দুই বিচারপতি সবপক্ষের মতামত জানতে চেয়ে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দেন।

Previous articleNEET-PG স্থগিতের আর্জি খারিজ! পড়ুয়াদের ‘স্বার্থে’ দরাজ সুপ্রিম কোর্ট
Next articleডাক্তারি পড়ুয়ার রহস্যমৃত্যু: পরিবারকে ফোন করে নিরপেক্ষ তদন্তের আশ্বাস মুখ্যমন্ত্রীর