আরজি কর কাণ্ডে সোশ্যাল মিডিয়ায় ভুয়ো পোস্ট করলেই তলব করবে পুলিশ

সম্প্রতি আরজি করে গিয়ে কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল ভুয়ো তথ্য নিয়ে সতর্কও করেছিলেন। এবার বিষয়টি নিয়ে কড়া পদক্ষেপ নিল কলকাতা পুলিশ।

আরজি করে মহিলা চিকিৎসককে ধর্ষণ এবং খুনের ঘটনায় নিন্দায় সরব সমাজের সব স্তরের মানুষ। একজনকে ইতিমধ্যেই গ্রেফতার করা হয়েছে। তদন্ত করছে কলকাতা পুলিশ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আশ্বাস দিয়েছেন দোষীদের কঠোরতম শাস্তির আবেদন করা হবে। মৃত্যুদণ্ড চেয়েছেন তিনি। কিন্তু, তারপরেও সোশ্যাল মিডিয়ায় একাধিক পোস্টে নানান কথা ঘুরে বেড়াচ্ছে। কোনটা সত্যি আর কোনটা মিথ্যে, তা নিয়ে জটিলতা তৈরি হয়েছে। সম্প্রতি আরজি করে গিয়ে কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল ভুয়ো তথ্য নিয়ে সতর্কও করেছিলেন। এবার বিষয়টি নিয়ে কড়া পদক্ষেপ নিল কলকাতা পুলিশ।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, যারা ফেসবুক বা অন্য কোনও ডিজিটাল মিডিয়ায় ভুয়ো খবর পোস্ট করছেন তাদেরও নোটিশ পাঠানো হবে লালবাজারের তরফে। লালবাজার সূত্রে জানা গিয়েছে, এখনও পর্যন্ত ১৫ জনকে চিহ্নিত করা হয়েছে। তাদের দ্রুত নোটিশ পাঠানো হবে কলকাতা পুলিশের তরফে। পাশাপাশি সোশ্যাল মিডিয়ায় বিভ্রান্তি না ছড়ানোর আবেদন জানানো হয়েছে কলকাতা পুলিশের তরফে ।

আরজি কর ঘটনা নিয়ে ফেসবুকে নানা ধরনের ভুল তথ্য ও জল্পনা ছড়ানো হচ্ছে বলে নজরে এসেছে পুলিশের। কলকাতা পুলিশের তরফে অনুরোধ করা হয়েছে, এই ধরনের ভুয়ো পোস্ট যেন করা না হয়। সোমবার কলকাতা পুলিশ ফেসবুকের অফিসিয়াল পেজ থেকে একটি পোস্ট শেয়ার করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ‘সোশ্যাল মিডিয়ায়, বিশেষত ফেসবুকে ঘটনা নিয়ে বিভিন্ন অসত্য, অনুমান নির্ভর এবং বিভ্রান্তিকর তত্ত্ব ছড়িয়ে দিচ্ছেন নেটিজেনদের একাংশ। আমাদের আন্তরিক অনুরোধ, না-যাচাই-করা এই ধরণের তত্ত্ব, তথ্য বা গুজবে কান দেবেন না। এতে তদন্তের ক্ষতি হয়, ন্যায়ের প্রক্রিয়া ব্যাহত হয়, এবং সর্বোপরি শোকগ্রস্ত পরিবারটি আরও বেশি করে যন্ত্রণাদগ্ধ হয়।’ ইতিমধ্যেই শিক্ষার্থীদের জন্য কলকাতা পুলিশের তরফে একটি বিশেষ হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে। অযথা বিভ্রান্তি ছড়ানো থেকে সবাইকে বিরত থাকার অনুরোধ করা হয়েছে।

কয়েকদিন আগে বাংলাদেশের ঘটনায় সোশ্যাল মিডিয়ায় ভুয়ো খবর ছড়ানোর দায়ে ১৫০ জনকে তলব করেছিল কলকাতা পুলিশ। এবারও কঠোর হাতে পুরো বিষয়টি নিয়ন্ত্রণ করতে চাইছে পুলিশ।

 

Previous articleনীরজের সঙ্গে কি বিয়ে মানুর ? মুখ খুললেন প্যারিস অলিম্পিক্সে জোড়া পদক জয়ী শুটারের বাবা
Next articleস্বাধীনতা দিবসে মানু ভাকের-শ্রীজেশদের সঙ্গে সাক্ষাৎ মোদির