ফের অশান্ত বাংলাদেশ! আনসার সদস্যদের দাবিতে রক্তাক্ত রাজপথ, শান্তিরক্ষাই চ্যালেঞ্জ ইউনুসের 

খারাপ সময় যেন কিছুতেই পিছু ছাড়ছে না বাংলাদেশের। রবিবার থেকে ফের অশান্ত হয়ে উঠেছে বাংলাদেশ। গ্রামরক্ষা বাহিনী আনসার ও বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলের সমর্থকদের সংঘর্ষে নতুন করে অশান্তি ছড়িয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকায়। রবিবার রাত থেকে শুরু হওয়া এই সংঘর্ষে ইতিমধ্যে আহতের সংখ্যা ৫০ ছাড়িয়েছে। আহতদের ঢাকা মেডিক্যাল কলেজে চিকিৎসার জন্য ভর্তি করানো হয়েছে।

রবিবার স্থানীয় সময় রাত ৯টা নাগাদ ঢাকার সচিবালয়ের সামনে দু’পক্ষের মধ্যে সংঘর্ষের সূত্রপাত। পড়ুয়া এবং আনসার সদস্যেরা একে অপরের ওপর চড়াও হওয়ার পাশাপাশি শুরু হয় ইটবৃষ্টি। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হস্টেল থেকে পড়ুয়ারা বেরিয়ে সচিবালয়ের দিকে অগ্রসর হন। এদিন বেশ কিছুক্ষণ দু’পক্ষের মধ্যে ঝামেলা চলার পর পরিস্থিতি সামলাতে ঘটনাস্থলে এসে পৌঁছয় পুলিশ। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে নামানো হয় সেনাবাহিনীও। পরে পুলিশি হস্তক্ষেপে পিছু হঠতে বাধ্য হয় আনসার সদস্যেরা।

মূলত, চাকরি সরকারি করার দাবিতে গত দু’দিন ধরে আন্দোলন চালাচ্ছে আনসার। তাদের বক্তব্য, আশ্বাস দেওয়ার পরেও দাবি মানা হয়নি। রবিবার দুপুর থেকে আনসার সদস্যেরা সচিবালয়ের বিভিন্ন গেটের বাইরে বিক্ষোভ-অবস্থান শুরু করেন। তাঁদের অবস্থানের ফলে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি হয়। রাত যত বাড়তে থাকে, উত্তেজনা ততই বাড়তে থাকে। এরপরই খবর রটে যায় সচিবালয়ের মধ্যে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক এবং অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা নাদিম ইসলামকে আটকে রাখা হয়েছে। খবর ছড়িয়ে পড়তেই দলে দলে পড়ুয়ারা বেরিয়ে আসেন। জড়ো হন সচিবালয়ের সামনে। তার পরই আনসার সদস্যদের সঙ্গে সংঘর্ষ শুরু হয়। রবিবারের পর সোমবারও ঢাকা বিশ্ববিদ্যালয়-সহ বিভিন্ন জায়গায় থমথমে পরিস্থিতি।

আনসার, বাংলাদেশের বিভিন্ন গ্রামের প্রতিরক্ষায় কাজ কাজ করা আধা সামরিক বাহিনী। বর্তমানে বিভিন্ন প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী দৈনিক ৫৪০ বাংলাদেশি টাকার চুক্তিতে কাজ করে থাকে তাঁরা। আনসার সদস্যরা চাইছেন তাঁদের চাকরি স্থায়ী করা হোক। এই দাবিতে গত কয়েক দিন ধরেই আন্দোলন চালিয়ে আসছেন তাঁরা। হাসিনা সরকারের পতনের পর কীভাবে এই সমস্যার সমাধান করেন মহম্মদ ইউনুস সেদিকে নজর থাকবে।

Previous articleপঞ্চায়েত প্রধান দলিত, জাতীয় পতাকা তুলতে বাধা বিজেপি রাজ্যে!
Next articleবাংলাদেশের দুই কূটনীতিককে ভারতীয় দূতাবাস থেকে ছাঁ.টাই, দেশে ফেরার নির্দেশ