নবান্ন অভিযানে অশান্তি ঠেকাতে তৈরি পুলিশ, তিন স্টেশনে বাড়তি নজরদারি

ব্যাগে ছোট বড় কোনও ধরনের অস্ত্র, এমনকি পাথর রয়েছে কিনা তা নিয়ে চলছে নজরদারি

মঙ্গলবারের নবান্ন অভিযান নিয়ে রাজ্যের প্রশাসন থেকে ছাত্র-ছাত্রী, সাধারণ মানুষের মধ্যে প্রবল আশঙ্কা। রাজ্য পুলিশ ইতিমধ্যেই মিছিলের আড়ালের অশান্তি তৈরির ইঙ্গিত দিয়ে দিয়েছে। সেই সঙ্গে রাজ্য পুলিশের পক্ষ থেকেও নেওয়া হয়েছে সব রকম প্রস্তুতি। হাওড়া পুলিশের সঙ্গে সহযোগিতায় থাকছে অন্যান্য জেলার পুলিশ। সেই সঙ্গে হাওড়া, শিয়ালদহ ও কলকাতা স্টেশনে বাড়তি সতর্কতা জারি করা হয়েছে।

হাওড়া থেকে মিছিল আটকাতে কঠোর পুলিশি ব্যবস্থা করা হয়েছে। জেলা থেকেও পদস্থ পুলিশ কর্তাদের শহরে নিয়ে আসা হয়েছে। সরকারি ভাবে কিছু না জানানো হলেও পুলিশ সূত্রে খবর, গত কয়েকদিন ধরেই রাজ্য পুলিশের কর্তারা হাওড়া শহরে নিরাপত্তা সরেজমিনে পরিদর্শন করেন। সাঁতরাগাছি, হাওড়া ময়দান, ফোরশোর রোড এবং দক্ষিণ হাওড়ার লক্ষীনারায়ণতলা এবং মন্দিরতলায় বড় ব্যারিকেড তৈরি করা হবে।

নবান্নের আশেপাশের বিভিন্ন গলির মুখেও ব্যারিকেড দিয়ে ঘিরে ফেলা হবে। জল কামান এবং ড্রোনের ব্যবস্থা রাখা হবে। পুলিশ সূত্রে খবর নিরাপত্তা ব্যবস্থা দেখভালের জন্য চারজন আইজি রাঙ্কের পুলিশ অফিসার ছাড়াও ডিআইজি এবং এসপি পদমর্যাদার পুলিশ আধিকারিকরা নিরাপত্তার দায়িত্বে থাকবেন। ২ হাজারের বেশি পুলিশ কর্মীকে রাস্তায় মোতায়েন করা হবে।

সাংবাদিক বৈঠকে ডিসি সেন্ট্রাল ইন্দিরা মুখোপাধ্যায় জানান, কলকাতা পুলিশ থেকে রাজ্য পুলিশের প্রত্যেক কর্মীকে ইউজিসি নেট পরীক্ষার্থীদের বিষয়ে সতর্ক করা রয়েছে। পরীক্ষার্থীরা যেখানে সমস্যায় পডডূেন সেখানেই কাছাকাছি পুলিশকর্মীর সঙ্গে যোগাযোগ করতে পারেন। অথবা হান্ড্রেড ডায়াল করতে পারেন।

তবে নবান্ন অভিযানে অস্ত্র এমনকি ইটবৃষ্টি নিয়েও সতর্ক পুলিশ। বিশেষ নজরদারি চালানো হবে তিন বড় রেল স্টেশনে। সাদা পোশাকে পুলিশ ইতিমধ্যেই যাত্রীদের ব্যাগ পরীক্ষা করছেন। ব্যাগে ছোট বড় কোনও ধরনের অস্ত্র, এমনকি পাথর রয়েছে কিনা তা নিয়ে চলছে নজরদারি।

Previous articleধ.র্ষণের কড়া আইন নিয়ে মুখ্যমন্ত্রীর চিঠির জবাব কেন্দ্রের
Next articleসেমিফাইনালে নামার আগে প্রতিপক্ষকে সমীহ বাগান কোচের, কী বললেন তিনি?