সেপ্টেম্বরের কলকাতা কনসার্ট বাতিল! প্রতিবাদীদের পাশে দাঁড়ালেন শ্রেয়া

আর জি কর হাসপাতালে (RG Kar Medical College and Hospital) চিকিৎসক তরুণীর ধর্ষণ খুনের ঘটনায় দিকে দিকে প্রতিবাদের স্বর যখন জোরালো হচ্ছে, তখন সুরেলা সফর পিছিয়ে দিয়ে আন্দোলনকে সমর্থন জাতীয় পুরস্কার প্রাপ্ত গায়িকা শ্রেয়া ঘোষালের (Shreya Ghoshal)। আগামী ১৪ সেপ্টেম্বর কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে(NIS ) গায়িকার ‘ All Hearts Tour’ কনসার্ট হওয়ার কথা ছিল। নিমেষে শেষ হয়েছে টিকিট। কিন্তু এবার সেই হাইভোল্টেজ শো পিছিয়ে দেওয়ার ঘোষণা করলেন বঙ্গ তনয়া। শনিবার সকালে একটি বিবৃতি দিয়ে কনসার্ট পিছিয়ে দেওয়ার কথা জানিয়েছেন তিনি। পাশাপাশি অক্টোবরে এই শো হবে বলেও লিখেছেন শ্রেয়া (Shreya Ghoshal), যদিও তারিখ এখনও চূড়ান্ত হয়নি।

দেশে লাফিয়ে বাড়ছে ধর্ষণ। উত্তরপ্রদেশ থেকে মধ্যপ্রদেশ, ওড়িশা থেকে বদলাপুর – কোথাও ছবিটার কোনও বদল নেই। কলকাতা কাণ্ডের পর প্রতিবাদ ছড়িয়েছে গোটা দেশে। মহানগরীতে বিচারের দাবিতে রোজই পথে নামছেন ছোট বড় সব সংগঠন। বাংলার সঙ্গীত জগতের শিল্পীরা মোমবাতি মিছিল করেছেন, গান গেয়ে বিচারের দাবি তুলেছেন অরিজিৎ সিং (Arijit Singh)। এবার শো স্থগিত করে দিলেন শ্রেয়া ঘোষাল। শিল্পী জানিয়েছেন, আর জি করের ঘটনা তাঁকে প্রভাবিত করেছে। ঘটনার নৃশংসতায় তিনি শিউরে উঠেছেন। এই পরিস্থিতিতে গানের কনসার্ট করার মতো অবস্থায় তিনি নেই। শ্রেয়া তাঁর বিবৃতিতে লিখেছেন, ‘‘আমি এবং আমার প্রচারক FM সংস্থা এই পরিস্থিতিতে কলকাতার কনসার্টটি পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। ১৪ সেপ্টেম্বর ওই কনসার্ট হওয়ার কথা ছিল। আগামী অক্টোবরে কনসার্টটি হবে। আমরা সকলেই এই কনসার্টের জন্য অপেক্ষা করেছিলাম। কিন্তু এই পরিস্থিতিতে প্রতিবাদীদের পাশে দাঁড়ানো অপরিহার্য হয়ে উঠেছে। শুধু ভারত নয়, সারা বিশ্বের মহিলাদের নিরাপত্তার জন্য প্রার্থনা করছি।’’

শ্রেয়া ঘোষালের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে তৃণমূল নেতা কুণাল ঘোষ জানান, শিল্পীর অবস্থান সাধুবাদ যোগ্য। তিনি আর জি কর কাণ্ডের পাশাপাশি সারা দেশ ও বিশ্বের মহিলাদের সুরক্ষার কথা বলেছেন। কারণ এই ধর্ষণ-খুনের সামাজিক সমস্যা, অপরাধটা নিয়ে সর্বত্রই প্রতিবাদ দরকার। এটা শুধু বাংলার ইস্যু নয়। এক্স হ্যান্ডেলে গায়িকার বিবৃতির স্ক্রিনশট শেয়ার করে পোস্ট করেছেন তৃণমূলের রাজ্যসভার প্রাক্তন সাংসদ।


Previous articleগজিয়ে উঠছে ভুঁইফোঁড় সংগঠন, আন্দোলনের নামে টাকা তুলছে অসাধু চক্র!
Next articleদিল্লি ঢুকতে দিন কৃষকদের: আন্দোলন মঞ্চে পৌঁছে দাবি বিনেশের