সুপ্রিম কোর্টে ৪ টি বিষয় খোলসা করুক CBI: সাফ কথা কুণালের

আর জি করের ঘটনা নিয়ে রুদ্ধশ্বাস বৃহস্পতিবারের অপেক্ষায় গোটা বাংলা। নির্যাতিতার ধর্ষণ-খুনের মামলায় কতদূর এগোলো কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা তা নিয়ে অধীর আগ্রহে অপেক্ষা করছে আন্দোলনে নামা চিকিৎসক মহল থেকে বাংলার মানুষ। সেই সঙ্গে কলকাতা পুলিশ থেকে আর জি কর প্রশাসনের উপর বিভিন্ন বেনিয়মের যে অভিযোগ উঠেছে, তা নিয়ে সিবিআই কী উত্তর দেয় তা শোনার জন্য অপেক্ষায় রাজ্য প্রশাসনও। সুপ্রিম কোর্টে মামলা ওঠার আগে সিবিআই-কে স্পষ্ট করে চারটি প্রশ্ন করলেন প্রাক্তন তৃণমূল সাংসদ কুণাল ঘোষ। সুপ্রিম কোর্টের সিবিআই এই চারটি মূল প্রশ্নের জবাব দিলে বিচারের প্রক্রিয়া দ্রুত হবে বলেই দাবি কুণালের।

নির্যাতিতার ধর্ষণ-খুনে ২০ দিনের বেশি তদন্তভার নেওয়ার পরেও সিবিআই-এর থেকে এই মামলায় কোনও অগ্রগতি এখনও পর্যন্ত দেখা যায়নি। আর জি করের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ সহ চারজনকে গ্রেফতার করা হয়েছে পুরোনো বেনিয়মের মামলায়। তাই বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে সিবিআইয়ের কাছে কুণালের প্রথম প্রশ্ন, “কলকাতা পুলিশের হাতে ধৃত সঞ্জয় একাই ধর্ষক, খুনি, নাকি আরও কেউ ছিল?” অত্যাধুনিক যন্ত্রপাতি নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালানোর পরেও সিবিআই এখনও জট খুলতেই পারেনি খুন ও ধর্ষণের ঘটনায় অপরাধী কতজন।

সেই সঙ্গে সিবিআই-এর কাছে দ্বিতীয় প্রশ্ন কুণালের, “এই ঘটনা একটা বিচ্ছিন্ন নারকীয় পৈশাচিক ঘটনা? না কোনও চক্র অন্য কোনও কারণে এই ঘটনা ঘটিয়েছে?” বারবার এই তদন্তে কলকাতা পুলিশের বিরুদ্ধে তথ্য প্রমাণ লোপাটের অভিযোগ উঠেছে। সেই দাবিতে কলকাতা পুলিশ কমিশনারের পদত্যাগ দাবি করেছেন আন্দোলনকারী চিকিৎসকরা। সেক্ষেত্রে সিবিআই-কে কুণালের তৃতীয় প্রশ্ন, “প্রথমে তথ্য প্রমাণ লোপাটের জন্য ঘটনাস্থলে বিকৃতি ঘটানো হয়েছে বলে সিবিআই যদি দাবি করে সেক্ষেত্রে তাঁদের স্পষ্ট প্রমাণ দিয়ে তথ্য সমর্থন করতে হবে যে কেন তাঁরা এই কথা বলছেন।”

 

সিবিআই-এর তদন্ত রাজ্যে বারবার প্রশ্নের মুখে পড়েছে। নোবেল চুরি থেকে সারদা মামলা, কোথাও তদন্তে শেষ করতে পারেনি সিবিআই। এক্ষেত্রে বিচারে দেরি, বিচার থেকে বঞ্চনার প্রসঙ্গ টেনে কুণালের চতুর্থ প্রশ্ন, “সিবিআই যদি নিজেদের তথ্য সমর্থন করতে পারে যে ঘটনাস্থলে প্রাথমিক বিকৃতির জন্য তদন্ত এগোতে পারছে না তাহলে সেই ঘটনাস্থল কাদের কাদের দায়িত্বে ছিল, তাঁদের বিরুদ্ধে সিবিআই কোনও ব্যবস্থা কেন নেয়নি? এবং কী ব্যবস্থা নিতে চলেছে তা স্পষ্টভাবে জানাতে হবে।”

এই প্রসঙ্গেই সিবিআই-কে কড়া বার্তা কুণালের। যে বেনিয়মের তদন্তে সন্দীপ ঘোষকে গ্রেফতার করেছে সিবিআই সেই তদন্ত যেভাবে চলছে তার সঙ্গে ধর্ষণ ও খুনের ঘটনার তদন্ত যাতে কোনওভাবে ঢাকা না পড়ে সেই হুঁশিয়ারি দেন তিনি। সুপ্রিম কোর্টে এই চারটি প্রশ্নের জবাব দাবির পাশাপাশি দ্রুত ফয়সালার দাবিও জানান তিনি।

Previous articleকলকাতার পাঁচতারা হোটেলে সঙ্গীত শিল্পীর শ্লীলতাহানির অভিযোগ! গ্রেফতার ২
Next articleকর্ণাটকে ডেঙ্গি মহামারি ঘোষিত, লাগু জরিমানা