বিকেল থেকে বৃষ্টির সম্ভাবনা, মরশুমে শেষ বারের মতো ছক্কা হাঁকাবে শীত !

শুক্রবার সকালে মেঘের আড়াল থেকে সূর্যের উঁকিঝুঁকি মারা দেখা নিশ্চই ভাবছেন, তা হলে বৃষ্টি কি কেটে গেল? কিন্তু হাওয়া অফিস জানিয়েছে,বৃষ্টির ফাঁড়া এখনও কাটেনি। তবে যতটা দাপট হওয়ার কথা ছিল, সেটা কেটে গিয়েছে। শুক্রবার বিকেলের পর হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা আর পার্শ্ববর্তী জেলাগুলিতে। পশ্চিমাঞ্চলের জেলাতেও ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা খুব কম।
তবে পুরোপুরি মেঘ কেটে গেলেই কিন্তু ফের ছক্কা হাঁকাবে শীত। এই মরশুমে শেষ বারের মতো।আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, বঙ্গোপসাগরে একটি বিপরীত ঘূর্ণাবর্তের ফলে দক্ষিণবঙ্গের বায়ুমণ্ডলে জলীয় বাষ্প ঢোকার কথা ছিল। যার সঙ্গে উত্তুরে হাওয়ার সংমিশ্রণে তৈরি হত বৃষ্টির মেঘ। কিন্তু বর্তমান পরিস্থিতিতে দেখা গিয়েছে ওই বিপরীত ঘূর্ণাবর্তটি পশ্চিমবঙ্গ উপকূল ঘেঁষে তৈরি হওয়ার বদলে তৈরি হয়েছে ওড়িশা উপকূল ঘেঁষে।এর ফলে যে বৃষ্টির মেঘ দক্ষিণবঙ্গের ওপরে তৈরি হওয়ার কথা ছিল, সেটা এই মুহূর্তে ওড়িশা আর লাগোয়া পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুরের ওপরে হচ্ছে। এই কারণেই সকাল থেকে বৃষ্টির বদলে রোদের দেখা মিলছে দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ জায়গায়।
মেঘ কেটে গেলেই হুহু করে ঢুকে পড়বে শীতল উত্তুরে বাতাস। আর তার জেরে ফের দক্ষিণবঙ্গে নিম্নমুখী হবে সর্বনিম্ন তাপমাত্রা। মাঝ-ফেব্রুয়ারি আর ফাল্গুনের দোরগোড়ায় এসেও শীতে কাঁপার সম্ভাবনা দক্ষিণবঙ্গের।
তবে এই শীতের দাপট যে এই মরশুমে শেষ বারের মতো হবে সেই ব্যাপারে কার্যত নিশ্চিত আবহাওয়া দফতর।

Previous articleকোণঠাসা প্রেসিডেন্সির ছাত্র আন্দোলন
Next articleকরোনা নিয়ে বিজ্ঞাপন, বিতর্কে আমূল