“লকডাউন তো ব্যর্থ, এবার তবে কী?” করোনা নিয়ে মোদিকে প্রশ্ন রাহুল গান্ধীর

“করোনা’র প্রকোপ দেশে ক্রমেই বাড়ছে। যখন করোনায় আক্রান্তের সংখ্যা আরও বেশি বাড়ছে, তখন ভারতই বিশ্বের একমাত্র দেশ যারা লকডাউন শিথিল করার পথে হাঁটছে৷” মঙ্গলবার ঠিক এই ভাষাতেই কেন্দ্রকে তীব্র কটাক্ষ করলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী ৷

করোনা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী মোদির বিরুদ্ধে তোপ দেগে রাহুল গান্ধী এদিন বলেছেন, “লকডাউন তো পুরোপুরি ব্যর্থ৷ প্রধানমন্ত্রী এবার পরবর্তী পরিকল্পনা ঘোষণা করুন”৷ করোনা- সংক্রমণ রুখতে ২৫ মার্চ থেকে টানা লকডাউনের পথে হেঁটেছে কেন্দ্র।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রতিশ্রুতি দিয়েছিলেন যে মে মাসের শেষের দিকে করোনা সংক্রমণ হ্রাস পাবে, এ কথা দেশবাসীকে মনে করিয়ে দিয়ে কংগ্রেস সাংসদের কটাক্ষ, “বাস্তবে তো উল্টো ছবিই দেখা যাচ্ছে৷ দেশে ক্রমেই বাড়ছে ওই মারণ ভাইরাসের সংক্রমণ। এই পরিস্থিতিতে এবার তবে কোন পথে হাঁটতে চলেছে কেন্দ্র, কী পরিকল্পনা রয়েছে তাদের?”

এদিন মোদির দিকে একের পর এক প্রশ্নবাণ ছুঁড়ে রাহুল গান্ধী সাংবাদিক সম্মেলনে বলেন, “আমি প্রধানমন্ত্রী মোদিকে জিজ্ঞাসা করতে চাই, সরকারের পরবর্তী কৌশল কী?” রাহুল দাবি করেন, “লকডাউন যখন ব্যর্থ হয়েছে, আমাদের সরকারকে পরবর্তী কৌশলটি তো জানাতে হবে। কেন্দ্রকে অবশ্যই তার ‘প্ল্যান বি’ প্রকাশ করতে হবে। তারা কীভাবে এই রোগ প্রতিরোধ করার কথা ভাবছে। পরিযায়ী শ্রমিকদের কীভাবে সহায়তা করার কথা ভাবছে, MSMEগুলিকে কীভাবে সমর্থন করার বিষয়ে চিন্তাভাবনা করছে, সবই জানাতে হবে”।
ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে রাহুল গান্ধী গোটা দেশ জুড়ে জারি করা লকডাউনটি “ব্যর্থ” হয়েছে বলে উল্লেখ করে বলেন, “দেশে এই রোগের সংক্রমণ লাগাতার বেড়েই চলেছে৷ লকডাউন চারটি ধাপে করেও তো প্রধানমন্ত্রী যে প্রত্যাশা করেছিলেন তার বিন্দুমাত্র মেলেনি”। পাশাপাশি তিনি তীব্র কটাক্ষের সুরে একথাও বলেন যে, যখন দেশে করোনায় আক্রান্তের সংখ্যা “আরও বেশি করে বাড়ছে” তখন ভারতই বিশ্বের একমাত্র দেশ যারা লকডাউন শিথিল করার পথে হাঁটছে৷ দু’মাস আগে লকডাউন ঘোষণার সময় প্রধানমন্ত্রী বলেছিলেন যে আমরা ২১ দিনের মধ্যে করোনা ভাইরাসের বিরুদ্ধে জয় অর্জন করব। এখন দেখা যাচ্ছে ৬০ দিনেরও বেশি সময় পার হয়ে গেছে এবং প্রতিদিনই, করোনা রোগীদের সংখ্যা তাৎপর্যপূর্ণভাবে বাড়ছে। লকডাউন এই ভাইরাসকে হারাতে পারেনি।”

সরকারের কাছে রাহুল গান্ধীর প্রশ্ন, “এর পরে তাহলে কী হবে?”, হিন্দিতে টুইট করেও এ প্রশ্ন ছুঁড়ে দেন রাহুল৷ একই সঙ্গে কংগ্রেস সাংসদ রাহুল আরও দাবি করেছেন, কংগ্রেস শাসিত রাজ্যগুলিকে সহায়তা করছে না কেন্দ্র। সরকার আর্থিক প্যাকেজে GDP-র ১০ শতাংশ দেওয়ার কথা বললেও আদতে নগদ দিচ্ছেন ১ % -ও নয়। কিন্তু তাঁদের সরকার নগদই দিচ্ছে, একথাও বলেন প্রাক্তন কংগ্রেস সভাপতি ৷

 

Previous article৪০০ বেডের কোয়ারেন্টাইন সেন্টার কলকাতা বিমানবন্দরে
Next articleমঙ্গলবার নবান্নে স্বরাষ্ট্রসচিব কী জানালেন