মানবদেহে ৯৫ শতাংশ কার্যকরী, আগামী বছরেই আসবে টিকা, দাবি ফাইজারের

বিশ্ব জুড়ে করোনা রোধে একের পর এক ভ্যাকসিনের সাফল্য়। আশার আলো দেখছেন মার্কিন বিজ্ঞানীরা। এবার মানবদেহে তৃতীয় পর্যায়ের পরীক্ষায় করোনা টিকা ৯৫ শতাংশ কার্যকর বলে দাবি আমেরিকায় ওষুধ নির্মাতা সংস্থা ফাইজারের। বুধবার সংস্থার তরফে এমনটাই জানানো হয়েছে। ভ্যাকসিনটির তৃতীয় পর্যায়ের ট্রায়ালের চূড়ান্ত বিশ্লেষণের পর কোম্পানির দাবি, তাদের তৈরি করোনা ভ্যাকসিনের কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও নেই।

ফাইজার জানিয়েছে,আপাতত আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের অনুমোদনের অপেক্ষায় রয়েছে ফাইজার। গত কয়েক মাস ধরে আমেরিকা-সহ ৬টি দেশের প্রায় ৫০ হাজার স্বেচ্ছাসেবকের উপর তিন ধাপে তাদের করোনা ভ্যাকসিন পরীক্ষা করেছে ফাইজার। গত সপ্তাহে তারা জানিয়েছিল, মানবদেহে তৃতীয় দফার পরীক্ষায় পাওয়া প্রাথমিক তথ্য জানাচ্ছে, ৯০ শতাংশ কার্যকর প্রমাণিত হয়েছে ওই প্রতিষেধক।

জার্মান বায়োটেকনোলজি ফর্ম বায়োএনটেক এসই-র সঙ্গে যৌথ উদ্যোগে কোভিড ভ্যাকসিন বানিয়েছে ফাইজার। এই আরএনএ ভ্যাকসিন দেহকোষকে ভাইরাল প্রোটিন তৈরিতে বাধ্য করে। যাতে তার প্রতিরোধী অ্যান্টিবডি শরীরেই তৈরি হয়ে যায়। এই আরএনএ ভ্যাকসিন ক্যান্ডিডেটের নাম BNT162। গত মে মাস থেকে এই টিকেট রয়াল শুরু করেছিল ফাইজার ও বায়োএনটেক। প্রথম দুই পর্বে অল্প সংখ্যক স্বেচ্ছাসেবকদের উপর কার্যকরী হয়েছিল বলে দাবি করেছিল ফাইজার। তৃতীয় পর্বে ৪৩ হাজার জনকে টিকার ইনজেকশন দেওয়া হয়। স্বেচ্ছাসেবকদের মধ্যে ১৭৩ জন করোনা রোগীও ছিলেন। এই ট্রায়ালের ফল সামনে এনে ফাইজার দাবি করেছে, তাদের টিকা ৯৫ শতাংশ ক্ষেত্রেই কার্যকরী হয়েছে। ফাইজারের চিফ এক্সিকিউটিভ অফিসার অ্যালবার্ট বোরলা জানিয়েছেন, প্রথম ধাপে ৫ কোটি টিকার ডোজ চলে আসবে। আগামী বছরের মধ্যে আরও ১০০ কোটি টিকার ডোজ তৈরি হয়ে যাবে।

মানবদেহে ফাইজার ৯৫ শতাংশ সফল হলেও ভারত সরকার জানিয়েছে, ফাইজারের টিকা এ দেশে ব্যবহার করা হবে না। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর, গোটা দেশ জুড়ে ফাইজারের টিকা বণ্টন করতে হলে মাইনাস ৭০ ডিগ্রি কোল্ড চেনের নেটওয়ার্ক গড়ে তুলতে হবে। ভারতে এই পরিকাঠামো গড়ে তোলা খুবই কঠিন। এখনও পর্যন্ত দেশে-বিদেশে যে সমস্ত প্রতিষেধক আবিষ্কার হয়েছে, তার মধ্যে একটি বাদে অন্যগুলির অধিকাংশকেই সাধারণ তাপমাত্রা থেকে মাইনাস ২০ ডিগ্রির মধ্যে সংরক্ষণ করা সম্ভব। সেই পরিকাঠামো ভারতের রয়েছে।

উল্লেখ্য, কয়েকদিন আগেই ফাইজারের তরফে দাবি করা হয়েছিল, তাদের টিকা ৯০ শতাংশ কার্যকরী। এবার আরও একধাপ এগিয়ে তাদের দাবি, ৯৫ শতাংশই কাজ করছে টিকা। অন্য একটি মার্কিন সংস্থা মোডার্নাও তৈরি করছে করোনা প্রতিষেধক। মোডার্না জানায়, তাদের কোভিড প্রতিষেধক ‘mRNA-1273’ ৯৪.৫ শতাংশ কার্যকর সাব্যস্ত হয়েছে ৩০ হাজার মানুষের উপর চালানো পরীক্ষামূলক প্রয়োগের ফলে। প্রতিষেধকের শেষের দিকের ট্রায়াল তথা ‘লেট স্টেজ’ ক্লিনিক্যাল ট্রায়ালে মেলা তথ্যের প্রাথমিক বিশ্লেষণে এই ফলাফলই মিলেছে বলে দাবি করে সংস্থাটি। কেন্দ্রীয় স্বাস্থ‌্যমন্ত্রকের তরফে জানা গিয়েছে, ইতিমধ্যেই মার্কিন সংস্থাটির সঙ্গে ভ‌্যাকসিনের তথ‌্য আদানপ্রদান শুরু করেছে ভারত। এক সপ্তাহ আগেই ফাইজার-বায়োএনটেকের তৈরি কোভিড প্রতিষেধক তৃতীয় দফার ট্রায়ালে (৪৩ হাজার মানুষের উপর ট্রায়াল চালানো হয়েছিল) ৯০ শতাংশ কার্যকর বলে দাবি করা হয়েছিল।

আরও পড়ুন-বায়োএনটেক-ফাইজারের ভ্যাকসিন রুখতে পারবে করোনা অতিমারিকে, দাবি বিজ্ঞানীদের

Previous articleকীভাবে ভোটার তালিকা সংশোধন করবেন? জেনে নিন পদ্ধতি
Next articleগল ব্লাডারে স্টোনেই কাবু বিনয়: খোঁজ নিয়েছেন মুখ্যমন্ত্রী, উত্তরবঙ্গে থেকেও বার্তা নেই রাজ্যপালের!