রাজ্যপালের টিকার ট্রায়ালের ঝুঁকি নিতে নারাজ নাইসেড

নাইসেডে শুরু করোনার টিকার ট্রায়াল রান। উদ্বোধনে রাজ্যপাল জগদীপ ধনকড়। ঠিক হয়েছে এই পর্যায়ে হাজার জনের শরীরে কোভ্যাকসিনের ট্রায়াল হবে। সেই হাজার জনের মধ্যে “স্বেচ্ছাসেবক” হওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন রাজ্যপাল। কিন্তু বয়স ও কোমর্বিডিটির কারণে ট্রায়ালে রাজ্যপালের উপর টিকা প্রয়োগ করার ঝুঁকি নিতে নারাজ নাইসেড।

এ প্রসঙ্গে নাইসেড প্রধান শান্তা দত্ত বলেন, “রাজ্যপাল ইচ্ছাপ্রকাশ করেছিলেন স্বেচ্ছাসেবক হওয়ার। কিন্তু ওনার কোমর্বিডিটি আছে, বয়স হয়েছে। ওঁর ব্যাক্তিগত চিকিৎসক যোগাযোগ করছেন আমাদের সঙ্গে। এই ভ্যাকসিনে কোনও ক্ষতি হবে না। কিন্তু তা সত্ত্বেও নিরাপদ ও সতর্ক থাকার জন্য দু-বার করে যাচাই করা হচ্ছে”।

প্রসঙ্গত, অনুষ্ঠান পর্ব মিটে গেলে স্বেচ্ছাসেবকদের আহ্বান জানানো হবে। নথিভুক্ত করা নাম অনুযায়ী নইসেডে স্বেচ্ছাসেবকদের নিয়ে আসা হবে। ইতিমধ্যে ৩৫০টি আবেদন জমা পড়েছে। কিন্তু সকলকেই দেওয়া হবে এমনটা নয়। টিকা প্রয়োগের আগে প্রশ্ন-উত্তর সহ একাধিক পরীক্ষানিরীক্ষার মধ্যে দিয়ে যেতে হবে স্বেচ্ছাসেবকদের। তারপর, রিপোর্ট এলে সেই অনুযায়ী শরীরে প্রয়োগ করা হবে ভ্যাকসিন। ৩ মাসের মধ্যে ১০০০ জনের শরীরে কো-ভ্যাকসিনের ট্রায়াল দেওয়া হবে।

অন্যদিকে এদিন টিকার ট্রায়াল রান অনুষ্ঠানে এসেও বিতর্কিত মন্তব্য করেন রাজ্যপাল ধনকড়। নাইসেডে এসে করোনা মোকাবিলার সরঞ্জাম দুর্নীতি নিয়ে সরব হন তিনি। সেখানে রাজ্যের ভূমিকা নিয়ে ফের প্রশ্ন তোলেন।

এদিন রাজ্যপাল রাজ্যের বিরুদ্ধে অভিযোগ বলেন, “করোনা চিকিৎসার জন্য রাজ্য যে সামগ্রী কিনছে, সেই স্তরেও দুর্নীতি ঢুকে পড়েছে। আবার সেই দুর্নীতি বন্ধ করতে তদন্ত টিম গঠন করেছে রাজ্য। কিন্তু, কারা সেই তদন্ত টিমের সদস্য? কাদের বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে তার কোনও স্পষ্ট রিপোর্ট নেই।”

আরও পড়ুন-সোশ্যাল মিডিয়ার দৌলতে দুদশক পর নিখোঁজ ছেলে ঘরে ফিরল

Previous articleবায়ো-বাবলে ক্রিকেট খেলতে প্রস্তুত সিএবি, বোর্ডকে চিঠি অভিষেক ডালমিয়ার
Next articleতৃতীয় একদিনের ম‍্যাচে জয় ভারতের, ১৩ রানে হারালো অস্ট্রেলিয়াকে