সিবিআই হেফাজত থেকেই উধাও সোনা, তদন্তের নির্দেশ আদালতের

দুর্নীতির তদন্তকারী সংস্থার অন্দরেই দুর্নীতির ঘটনা। তামিলনাড়ুর সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশনের হেফাজত থেকেই উধাও বাজেয়াপ্ত হওয়া সোনা। জানা গিয়েছে ১০৩ কেজির বেশি ওজনের সোনা খোয়া গিয়েছে সিবিআই হেফাজত থেকে। যার বাজার মূল্য প্রায় ৪৫ কোটি টাকা। ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছে মাদ্রাজ হাইকোর্ট। তামিলনাড়ুর রাজ্য গোয়েন্দা সংস্থা সিআইডির অপরাধ দমন শাখাকে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

তামিলনাড়ুর একটি বেসরকারি সংস্থার বিরুদ্ধে তদন্ত করছে সিবিআই। সেই তদন্তের অংশ হিসেবে সম্প্রতি বেসরকারি সংস্থার দফতরে হানা দিয়েছিলেন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার আধিকারিকরা। সেখান থেকে ৪০০.৫ কেজি সোনা বাজেয়াপ্ত করা হয়েছিল। খোয়া যাওয়া সোনা ওই বেসরকারি সংস্থা থেকে বাজেয়াপ্ত করে সিবিআই।

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা যারা দুর্নীতির তদন্ত করে সেই সংস্থার বিরুদ্ধে রাজনৈতিক এবং দুর্নীতির অভিযোগ নতুন নয়। সাম্প্রতিক অতীতে বিশেষ করে গত লোকসভা নির্বাচনের আগে সিবিআইয়ের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলে সরব হয়েছে একাধিক আঞ্চলিক রাজনৈতিক দল। দেশের সাধারণ নির্বাচন কিংবা বিভিন্ন রাজ্যের নির্বাচন এলেই সিবিআইকে রাজনৈতিক স্বার্থে ব্যবহারের অভিযোগ বারবার ওঠে। আর দুর্নীতির অভিযোগকে কেন্দ্র করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অন্দরের দ্বন্দ্ব প্রকাশ্যে এসেছিল। শুধু তাই নয়, এখনও পর্যন্ত ৩৬ জন সিবিআই আধিকারিকের বিরুদ্ধে সরাসরি অভিযোগ দায়ের হয়েছে। যার অধিকাংশই দুর্নীতির অভিযোগ। এমনকি ৬৭৮টি দুর্নীতির মামলার তদন্ত করছে সিবিআই। যে মামলাগুলির মধ্যে ২৫টি মামলার গত ৫ বছর ধরে তদন্ত করছে সিবিআই।

আরও পড়ুন:এবার বায়োপিকে বিশ্বনাথন আনন্দ

সিবিআইয়ের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের তালিকায় নবতম সংযোজন হল তামিলনাড়ু কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার হেফাজত থেকে সোনা উধাও হয়ে যাওয়ার ঘটনা।

Previous articleএবার বায়োপিকে বিশ্বনাথন আনন্দ
Next articleবর্তমান পুরমন্ত্রীকে চিঠি প্রাক্তনের