বলেন কী!! সিপিএম পলিটব্যুরো নেতা সেলিমের মুখে ‘বন্দে মাতরম’ স্লোগান!

কেউ কেউ বলছেন, ভূতের মুখে রাম নাম। আবার কেউ বলছেন, বিনাশকালে বুদ্ধিনাশ। আর কেউ নন, সিপিএমের পলিটব্যুরো সদস্য মহম্মদ সেলিম সমালোচনার মধ্যমণি। তিনি কিনা সভার মঞ্চে দাঁড়িয়ে স্লোগান তুললেন ‘বন্দে মাতরম’! রাজনৈতিক মহল বিস্মিত।

বামেদের মুখে বন্দে মাতরম! হ্যাঁ, বৃহস্পতিবার রামপুরহাটে দলের সভা ছিল। সেই সভায় বক্তা ছিলেন মহম্মদ সেলিম। বক্তব্য শেষ করে সেলিম কী বললেন? স্লোগান দিতে গিয়ে সিপিএমের প্রাক্তন সাংসদ আওয়াজ তুলে বললেন, হাম সব এক হ্যায়, ইনক্লাব জিন্দাবাদ, বন্দে মাতরম, জয়হিন্দ।

প্রথম দুটি স্লোগান নিয়ে রাজনৈতিক মহলের কোনও বক্তব্য নেই। কিন্তু ইতিহাস ঘেঁটে দেখা যাচ্ছে না, সাম্প্রতিক অতীতে কোনও সিপিএম নেতা ‘বন্দে মাতরম’ স্লোগান দিয়েছেন কিনা। এই স্লোগান মূলত কংগ্রেসের। পরে তৃণমূল কংগ্রেস তৈরি হওয়ার পর তারাও এই স্লোগান দিয়ে থাকে। কিন্তু বামেদের মুখে এই স্লোগান কখনও শোনা যায়নি। কেন এই বোধোদয়? অনেকেই এর মধ্যে রাজনীতি খুঁজে পেয়েছেন। তৃণমূল বলছে, আসলে বোধোদয়। মাতৃভূমিকে বন্দনা করতে এই দলের অর্ধশতকের বেশি সময় চলে গেল। আসলে এই দলের সব কিছুই দেরিতে হয়। আর সব শেষে তারা বলে, আমরা ভুল করেছিলাম।

কিন্তু বন্দে মাতরমের সঙ্গে রাজনৈতিক দলের সভায় কেন জয়হিন্দ স্লোগান? রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিজেপির মতো উগ্র জাতীয়তাবাদী দলের বিরুদ্ধে লড়াইয়ে নেমে এটা আসলে নিজেদের দেশভক্ত প্রমাণ করার আপ্রাণ চেষ্টা। মানুষ বুঝবেন এটা আসলে সিপিএমের রাজনৈতিক মুখোশ।

আরও পড়ুন- ফের জট: কেন্দ্রের দেওয়া প্রস্তাব প্রত্যাখ্যান করলেন কৃষকরা

Advt

 

Previous articleফের জট: কেন্দ্রের দেওয়া প্রস্তাব প্রত্যাখ্যান করলেন কৃষকরা
Next articleচেন্নাইয়ানের বিরুদ্ধে ১-০ গোলে জয় বাগানের