রেকর্ড টিকাকরণের উৎসব মোদির: ‘বিলম্বের জন্য নির্লজ্জ উৎসব’, পাল্টা তোপ বিরোধীদের

টিকাকরণের নিরিখে ১০০ কোটির মাইলফলক ছুঁয়ে বিশ্বে রেকর্ড গড়েছে ভারত। আর এই খতিয়ান তুলে ধরে তো দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi) রীতিমতো উৎসব শুরু করেছেন ঠিক সেই সময়ই টিকাকরণ নিয়ে পাল্টা মোদি সরকারকে তোপ দাগল বিরোধীরা। বিরোধীদের তরফ থেকে বলা হয়েছে পাঞ্জাব, উত্তরপ্রদেশে নির্বাচনের আগে ঢাক পেটাতে শুরু করেছে বিজেপি(BJP)। তবে টিকার ঘাটতি ও রপ্তানি না করলে ৬ মাস আগেই এই মাইলফলক ছুঁয়ে ফেলতে পারতো ভারত।

দেশের প্রধানমন্ত্রী ১০০ কোটি ভ্যাকসিনের(Vaccination) মাইলফলক উদযাপন করছেন ঠিক সেই সময় সরকারকে পাল্টা তোপ দেগে তৃণমূলের বর্ষিয়ান সাংসদ সৌগত রায় বলেন, “বহু মানুষ এখনো ভ্যাকসিন পাননি। প্রধানমন্ত্রী যে বলছেন সকলকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হয়েছে তা সম্পূর্ণ ভুল তথ্য। বহু জায়গায় বেসরকারি হাসপাতাল থেকে ভ্যাকসিন দেওয়া হয়েছে টাকার বিনিময়। নিজেকে বাহবা দেওয়ার আগে প্রধানমন্ত্রীর ভাবা উচিত কোভ্যাকসিন এখনো হু’র অনুমোদন পায়নি।” পাশাপাশি তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ বলেন, “যে ভ্যাক্সিনেশন নিয়ে এত লাফালাফি চলছে সেটা আজ থেকে ৮ থেকে ১০ মাস আগে হয়ে যাওয়া উচিত ছিল। বিলম্বের জন্য কেউ উৎসব পালন করে এটা এই নির্লজ্জ বিজেপির লাফালাফি না দেখলে কেউ বিশ্বাস করত না।”

একই সঙ্গে মোদি সরকারকে তোপ দেগে কংগ্রেসের মুখপাত্র রণদীপ সূর্যেওয়ালা বলেন, “দেশে ৩২% এমন মানুষ রয়েছেন যারা এখনো কোন টিকাই পাননি। এখনো শিশু থেকে ১৮ বছর বয়সীদের ভ্যাক্সিনেশন সম্পন্ন করা যায়নি। উৎসব পালনের আগে এগুলো ভাবা উচিত মোদি সরকারের।” কংগ্রেস সাংসদ অধীর চৌধুরী বলেন, “উত্তর প্রদেশ ও পাঞ্জাবে ভোটের আগের ঢাক পাঠাতে হবে তাই ঢাক পেটানো হচ্ছে। ১০০ কোটি মানুষের ভ্যাকসিন হয়েছে, কিন্তু এই মোদি সরকারের জন্য লক্ষ লক্ষ মানুষ অক্সিজেন পাননি, ভ্যাকসিন পাননি। মানুষের মৃত্যু হয়েছে সেটা কি স্বীকার করবে এই সরকার!”

আরও পড়ুন:কৃত্রিম পা খুলে দেখান! বিমানবন্দরে অপমানিত সুধা চন্দ্রণ চাইলেন মোদির হস্তক্ষেপ

এছাড়াও আম আদমি পার্টির সেকেন্ড ইন কমান্ড এবং দিল্লির উপমুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়া মোদি সরকারকে কটাক্ষ করে বলেন, “১০০ কোটি ভ্যাকসিনের মাইলফলক উদযাপন করার সময়, আমাদের অবশ্যই মনে রাখতে হবে যে যদি কেন্দ্রীয় সরকার সময়মতো পর্যাপ্ত ব্যবস্থা করত এবং জনসংযোগ কর্মকাণ্ডে বিনিয়োগ না করে, ভারত যখন টিকা ঘাটতির সম্মুখীন হয় তখন ডোজ রফতানি না করত, তাহলে সারা দেশেকমপক্ষে ছ’মাস আগে এই মাইলফলক অর্জন করা যেত।” ফলে রেকর্ড টিকাকরণের মাইলফলক ছুঁলেও উৎসব পালনের দিনে কাঁটা বিঁধে রইল মোদি সরকারের কর্মকাণ্ডে।

advt 19

 

Previous articleদূষণ রোধে কাঠামো তুলে সম্প্রীতির নজির বৈদ্যবাটির সংখ্যালঘু যুবদের
Next articleফের সেরা যাদবপুর বিশ্ববিদ্যালয়, স্ট্যানফোর্ডের বিশ্বসেরা বিজ্ঞানীর তালিকায় ২৯ গবেষক