কৃত্রিম পা খুলে দেখান! বিমানবন্দরে অপমানিত সুধা চন্দ্রণ চাইলেন মোদির হস্তক্ষেপ

সুধা চন্দ্রণ। অদম্য জেদ, হার না মানা কাহিনী। সেই সুধা চন্দ্রন যাঁর কৃত্রিম পায়ের ছন্দে দুলে উঠেছিল গোটা দেশ। বিদেশও দেশের মুখ উজ্জ্বল করেছেন তিনি। সেই সুধা চন্দ্রণ, যিনি দুর্ঘটনায় পা হারানোর পর কৃত্রিম পা নিয়েই নাচ চালিয়ে গিয়েছেন। সুধা চন্দ্রণ, বিখ্যাত ভারতনাট্যম শিল্পী। সুধা ৷ টিভির পর্দাতেও তিনি অত্যন্ত পরিচিত মুখ। পাঠ্য পুস্তকেও যিনি অনেক আগে জায়গা করে নিয়েছেন। এই জনপ্রিয় এই নৃত্যশিল্পীকেই বিমানে সফর করার সময় বারবার হেনস্থার শিকার হতে হয় ৷ সুধা চন্দ্রনের সাম্প্রতিক সোশ্যাল মিডিয়া একটু ভিডিও ভাইরাল হতেই বিষয়টি প্রকাশ্যে চলে আসে।

অভিনেত্রী তথা নৃত্যশিল্পীকে বিমান বন্দরের নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মীরা তাঁর নকল পা খুলতে বাধ্য করেন। বিষয়টি এয়ারপোর্টের নিয়মানুসারে ঘটলেও স্বাভাবিকভাবেই এতে স্বনামধন্য শিল্পীর মান ক্ষুণ্ণ হয়। আর তাতেই অভিমানী হয়ে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বারস্থ হন। এই ঘটনা অবশ্য চাউর হতেই সিআইএসএফ-এর তরফ থেকে ক্ষমা চেয়ে নেওয়া হয় সুধা চন্দ্রণের কাছে।

advt 19

৫৬ বছর বয়সি অভিনেত্রী প্রধানমন্ত্রী মোদিকে জানান, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে বিনীত অনুরোধ আমার। আমি সুধা চন্দ্রন। পেশাদার নৃত্যশিল্পী এবং অভিনেত্রী। আমায় প্রায় প্রতিনিয়তই দেশ বিদেশ ঘুরতে হয় পেশাদার শিল্পী হিসেবে পারফর্ম করার জন্য। কিন্তু যতবারই বিমানবন্দরে যাই, নিরাপত্তারক্ষীরা আমার কৃত্রিম পা খুলে দেখাতে বলেন। আমি ওঁদের বারবার অনুরোধ করি, আপনারা অনুগ্রহ করে ইটিডি (এক্সপ্লোসিভ ট্রেস ডিটেক্টর) দিয়ে আমার নকল পায়ের পরীক্ষা করুন। কিন্তু ওঁরা কোনওবারই শোনেন না। আর আমাকে প্রতিবারই আমার কৃত্রিম পা খুলে দেখাতে হয়। ব্যাপারটার অসহনীয় হয়ে উঠেছে। এটাই কি আমার প্রাপ্য মোদি জি? অনুগ্রহ করে যদি একটা সিনিয়র সিটিজেন কার্ড করে দেওয়া হয়, তাহলে বাধিত হব।”

খুব স্বাভাবিক ভাবেই কিংবদন্তি সুধা চন্দ্রনের করুণ আর্জির এমন ভিডিও দেখে আলোড়ন তৈরি হয়েছে নেট দুনিয়ায়। অভিনেতা কর্ণবীর বোহরা তাঁর পোস্টটি শেয়ার করে লিখেছেন, ”সুধা জি আপনার সঙ্গে সম্পূর্ণ সহমত।” আসলে যাঁরা প্রস্থেটিক কিংবা নকল পা নিয়ে হাঁটাচলা করেন, বিমানবন্দরের সিকিউরিটি চেকের সময় তাঁদের অত্যন্ত অসুবিধেয় পড়তে হয়। বিশেষ করে যখন সেই পা খুলে যাচাই করে নেওয়া হয় যে তার ভিতরে নিষেধাজ্ঞা জারি হওয়া কোনও বস্তু বা জিনিস পাচার করা হচ্ছে কিনা! স্বাভাবিকভাবেই আর পাঁচজন সাধারণ মানুষের মতো সুধা চন্দ্রণকেও বিমানবন্দরে গিয়ে প্রত্যেকবার এই একই প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হয়।

আরও পড়ুন- বাংলাদেশের রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ গুলির লড়াই, নিহত ৭

 

 

Previous articleবাংলাদেশের রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ গুলির লড়াই, নিহত ৭
Next articleদূষণ রোধে কাঠামো তুলে সম্প্রীতির নজির বৈদ্যবাটির সংখ্যালঘু যুবদের