পুরভোটে কেন্দ্রীয় বাহিনী চেয়ে সুপ্রিম কোর্টে বিজেপি, শুক্রবার শুনানি

(আসন্ন ১০৮ পুরসভার নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে সিদ্ধান্ত নেওয়ার ভার রাজ্য নির্বাচন কমিশনের হাতেই ছেড়েছে কলকাতা হাইকোর্ট)

আগামী ২৭ ফেব্রুয়ারি আসন্ন পৌরসভা ভোটে কেন্দ্রীয় বাহিনী নিয়ে সমস্ত সিদ্ধান্ত রাজ্য নির্বাচন কমিশনের হাতে ছেড়েছে কলকাতা হাইকোর্ট। তারপরই কেন্দ্রীয় বাহিনীর দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল বিজেপি। ১০৮টি পৌরসভা নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী চেয়ে আজ, বৃহস্পতিবার শীর্ষ আদালতের দ্বারস্থ হয় গেরুয়া শিবির। বিজেপির মামলা গ্রহণ করছে সুপ্রিম কোর্ট। এবং জরুরি ভিত্তিতে দ্রুত শুনানির আর্জিও মেনে আগামিকাল, শুক্রবার শুনানির দিন ধার্য করেছে সুপ্রিম কোর্ট।

এদিকে রাজ্য নির্বাচন কমিশন সূত্রে খবর, কলকাতা ও সদ্য সমাপ্ত চার পুরনিগমের ভোট রাজ্য পুলিশ দিয়েই মোটের উপর শান্তিপূর্ণ হওয়ায়, আসন্ন ১০৮ টি পৌরসভা নির্বাচনের নিরাপত্তার জন্য রাজ্য পুলিশের উপরই ভরসা রাখতে চলেছে কমিশন। এবং পৌরসভা ভোটে প্রায় ৪৫ হাজার পুলিশ মোতায়েন থাকবে বলে জানা যাচ্ছে সূত্র মারফৎ।

প্রসঙ্গত, রাজ্যের আসন্ন ১০৮ পুরসভার নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে সিদ্ধান্ত নেওয়ার ভার রাজ্য নির্বাচন কমিশনের হাতেই ছেড়েছে কলকাতা হাইকোর্ট। সুতরাং এক্ষেত্রে কমিশনের সিদ্ধান্তই চূড়ান্ত। তবে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন না করলে, কেন তা করা হচ্ছে কমিশনকে লিখিত আকারে হাইকোর্টকে বিষয়টি জানতে হবে।

অন্যদিকে, পুরসভাগুলির পরিস্থিতি খতিয়ে দেখতে স্বরাষ্ট্র সচিব ও রাজ্য পুলিশের ডিজির সঙ্গে বৈঠক করেছে। নির্বাচন কমিশনার সৌরভ দাস। এবং এই বৈঠক থেকেই রাজ্য পুলিশ দিয়ে ভোট করানোর বিষয়টি নিশ্চিত করা হবে বলে জানা গিয়েছে। একই সঙ্গে যে সমস্ত জেলায় ভোট রয়েছে, সংশ্লিষ্ট জেলার জেলাশাসকদের কাছ থেকে পরিস্থিতি জানতে চেয়ে রিপোর্টও তলব করেছে কমিশন।

 

Previous articleAnis Case: আনিস মৃত্যুকাণ্ডে আজই ভবানীভবনে আমতা থানার ওসিকে তলব
Next articleনজিরবিহীন: রাত ২ টোয় বিধানসভা অধিবেশন ডাকলেন রাজ্যপাল জগদীপ ধনকড়