কোভিডের ‘ভয়ংকর’ ভ্যারিয়েন্ট এবার ভারতে! খোঁজ মিলল এক্সএক্সবি.১.৫-এর

কপালে চিন্তার ভাঁজ বিশেষজ্ঞদের। কারণ এই মুহূর্তে বিশ্বজুড়ে কোভিডের যে ক’টি প্রজাতি এবং উপরূপ সংক্রমণ বাড়িয়ে চলেছে, তার মধ্যে এই এক্স এক্স বি.১.৫ (XXB.1.5) সব চেয়ে ‘ভয়ঙ্কর’।

কোভিড বিশ্বজুড়ে দাপট দেখাবার পর গত দু বছরে বিভিন্ন রূপে বারবার ফিরে এসেছে। সম্প্রতি কোভিডের বিএফ.৭ (BF.7) প্রতিরূপের জন্য কার্যত বেসামাল চিন। এই ভ্যারিয়েন্ট এর খোঁজ মিলেছে ভারতেও। তবে এবার আরও মারাত্মক কোভিড (Covid) প্রজাতির সন্ধান পেলেন বিজ্ঞানীরা। গবেষকরা বলছেন গুজরাটে এক কোভিড রোগীর শরীরে ওমিক্রনের এক্স এক্স বি.১.৫ (XXB.1.5) ধরা পড়েছে। আর এর যেতেই কপালে চিন্তার ভাঁজ বিশেষজ্ঞদের। কারণ এই মুহূর্তে বিশ্বজুড়ে কোভিডের যে ক’টি প্রজাতি এবং উপরূপ সংক্রমণ বাড়িয়ে চলেছে, তার মধ্যে এই এক্স এক্স বি.১.৫ (XXB.1.5) সব চেয়ে ‘ভয়ঙ্কর’।

মার্কিন মুলুকে সকলকে ভয় পাইয়ে এবার কি ভারতে নিজের আধিপত্য বিস্তার করতে চলেছে এই ভয়ংকর প্রজাতি? রিপোর্ট বলছে আমেরিকায় কোভিড সংক্রমিতদের মধ্যে ৪০ শতাংশই কোভিডের এই প্রজাতির দ্বারা আক্রান্ত। দেশে নতুন এবং এখনও পর্যন্ত অপরীক্ষিত কোভিডের নয়া প্রজাতির সন্ধান মেলায় চিন্তায় চিকিৎসক ও প্রশাসনিক কর্তারা। ভারতে ইতিমধ্যেই অধিকাংশ মানুষ দুটি ভ্যাকসিন এবং বুস্টার ডোজ নেওয়ার ফলে জনগোষ্ঠীর মধ্যে মিশ্র প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়েছে বলে মনে করা হচ্ছে। কিন্তু নতুন ভ্যারিয়েন্ট- এর ক্ষেত্রে সেই অনাক্রম্যতা কতটা কার্যকরী হবে বা আদৌ কাজ করবে কিনা তা নিয়ে চিন্তায় চিকিৎসক মহল।

 

Previous articleপ্রয়াত ভ্যাটিকান সিটির প্রাক্তন পোপ ষোড়শ বেনেডিক্ট
Next articleপরীমণির জীবনটা অনেকটা আমার মতো: স্যোশাল মিডিয়ায় কেন লিখলেন তসলিমা!