মমতার “দুয়ারে সরকার”-কে আজ কেন্দ্রের প্ল্যাটিনাম পুরস্কারে ভূষিত করবেন রাষ্ট্রপতি

রাজধানী দিল্লির বিজ্ঞান ভবনে আয়োজিত এই অনুষ্ঠানে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে পুরস্কার নেবেন পশ্চিমবঙ্গের পরিকল্পনা-পরিসংখ্যান রাষ্ট্রমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। 

ডিজিটাল (Digital) মাধ্যমে নাগরিকদের কাছে সরকারি পরিষেবা ও সুযোগ-সুবিধা পৌঁছে দেওয়ার পুরস্কার হিসেবে আজ, শনিবার বাংলাকে সম্মানিত করবে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) মস্তিষ্কপ্রসূত প্রকল্প “দুয়ারে সরকার”-এর সাফল্যকে সম্মান জানাতে পশ্চিমবঙ্গ সরকারের (Government of West Bengal) হাতে তুলে দেওয়া হবে প্ল্যাটিনাম পুরস্কার ।

এদিন রাজধানী দিল্লির বিজ্ঞান ভবনে আয়োজিত এই অনুষ্ঠানে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর (Draupadi Murmu) হাত থেকে পুরস্কার নেবেন পশ্চিমবঙ্গের পরিকল্পনা-পরিসংখ্যান রাষ্ট্রমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য (Chandrima Bhattacharya)। পুরস্কার প্রদানের মহড়ায় গতকাল, শুক্রবার বিজ্ঞান ভবনে অংশ নেন তিনি।

“পাবলিক ডিজিটাল প্ল্যাটফর্মস-সেন্ট্রাল মিনিস্ট্রিজ, ডিপার্টমেন্টস অ্যান্ড স্টেটস” শীর্ষক এই বিভাগে গোটা দেশের মধ্যে দেওয়া হচ্ছে মাত্র দুটি পুরস্কার। দুয়ারে সরকারের ব্যাপক প্রভাবের জন্য প্ল্যাটিনাম পুরস্কার পাচ্ছে বাংলা। ই-সার্ভিসের জন্য গোল্ড সম্মান পাচ্ছে মণিপুর। আয়োজক মোদি সরকারের তথ্য-প্রযুক্তি মন্ত্রক।

জানা গিয়েছে, শুক্রবার মহড়াতেও অন্যান্য রাজ্যের প্রতিনিধিরা বাংলার মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের ”দুয়ারে সরকার” প্রকল্প সম্পর্কে আগ্রহ প্রকাশ করেন। চন্দ্রিমা ভট্টাচার্য তাঁদের জানিয়েছেন, কোভিড পর্বে ২০২০ সালে ডিসেম্বর মাসে শুরু হয়েছিল এই প্রকল্প। সেই থেকে এখনও পর্যন্ত পাঁচবার এই দুয়ারে সরকারের (Duyare Sarkar) শিবির করা হয়েছে। যেখানে স্বাস্থ্যসাথী, খাদ্যসাথী, কন্যাশ্রী, কৃষকবন্ধু, লক্ষ্মীর ভাণ্ডারের মতো রাজ্য সরকারের ২৭টি প্রকল্পের সুবিধা পেতে ৭ কোটি ৮০ লক্ষ আবেদন জমা পড়েছে। এখনও পর্যন্ত সুবিধা পেয়েছেন ৬ কোটি ৯০ লক্ষ মানুষ। সব সরকারি অনুদানই ডিজিটাল। আজ, তারই স্বীকৃতি পেতে চলেছে রাজ্য সরকার।

Previous articleWeather Update : শনি-রবিতে বাড়বে তাপমাত্রা , কনকনে শীত বিদায় এখনই নয় !
Next article“শুভেন্দুকে কলার ধরে জেলে ভরবো”, শহিদ দিবসে নন্দীগ্রামের মাটিতে দাঁড়িয়ে হুঁশিয়ারি কুণালের