কেরলের মন্দিরে নিষিদ্ধ RSS, জারি হল বিজ্ঞপ্তি

ঈশ্বরের আপন দেশ কেরলের(Kerala) মন্দিরে(Temple) নিষিদ্ধ করা হল রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের(RSS) গতিবিধি। ইতিমধ্যেই এই মর্মে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে ত্রিবাঙ্কুর দেবাস্বম বোর্ডের তরফে। যে বিজ্ঞপ্তিতে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে পুজার্চনা ছাড়া মন্দির চত্বরে অন্য কোনও গতিবিধি চালানো যাবে না।

বাম শাসিত কেরল রাজ্যে বরাবরই সক্রিয় রাষ্ট্রীয় স্বয়ং সেবক। পাশাপাশি জেহাদের বিষও এই রাজ্যের শেকড়ে প্রবেশ করেছে। গোয়েন্দাদের দাবি, ইরাক ও সিরিয়ায় গিয়ে ইসলামিক স্টেটে যোগ দিয়েছে এই রাজ্যের বহু যুবক। একদিকে এখানে যেমন রয়েছে উগ্র বামপন্থা, তেমনই রয়েছে কট্টর হিন্দুত্ববাদ ও কট্টর মুসলিম কার্যকলাপ। এহেন পরিস্থিতিতে কেরলের মন্দিরে সংঘের কোনওরকম কার্যকলাপ নিষিদ্ধের বিজ্ঞপ্তি জারি করল কেরলে হিন্দু মন্দিরগুলির নিয়ন্ত্রণক ত্রিবাঙ্কুর দেবাস্বম বোর্ড। স্বশাসিত এই বোর্ডের নিয়ন্ত্রণে রয়েছে বিখ্যাত শবরীমালা-সহ প্রায় ১ হাজার ২০০ মন্দির। গত ১৮ মে বোর্ডের তরফে জারি করা এক সার্কুলারে বলা হয়েছে, পুজার্চনা ছাড়া মন্দির চত্বরে অন্য কোনও গতিবিধি করা যাবে না। এই নির্দেশ অমান্য করলে কড়া পদক্ষেপ করা হবে।

উল্লেখ্য, কেরল রাজ্যে ব্যাপক লাভ জেহাদের অভিযোগ তুলে বারবার সরব হতে দেখা গিয়েছে আরএসএসকে। মুসলিম ধর্মাবলম্বী যুবকের সঙ্গে হিন্দু যুবতীর বিয়ে আটকাতে বরাবরই সক্রিয় এই হিন্দুত্ববাদী সংগঠন। এমনকি কেরলের পিনারাই বিজয়ন সরকারকে হিন্দু বিরোধী বলেও তোপ দাগে আরএসএস ও বিজেপি। এই পরিস্থিতির মাঝে ত্রিবাঙ্কুর দেবাস্বম বোর্ডের এই নির্দেশিকা স্বাভাবিকভাবেই শোরগোল ফেলেছে কেরলে, অবশ্য এর আগেও এমন নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু মন্দিরগুলি তা পালন করেনি বলে অভিযোগ।

Previous articleপ্রকাশিত হল ফলাফল, UPSC মেধা তালিকায় প্রথম ৪ জনই মহিলা
Next articleকানে নেই হেডফোন, আটপৌরে ঠাকুমার ফুটপাত হোটেল এখন বুড়িমার চকলেটের মতোই বিখ্যাত