আর জি কর আবহেও বক্স অফিসে রমরমিয়ে বাংলা ছবির ব্যবসা!

তরুণী চিকিৎসক ধর্ষণ খুনের ঘটনায় বিচারের দাবিতে পথে নেমেছেন সাধারণ মানুষ থেকে শুরু করে সেলিব্রেটি। বিনোদন জগতের (Entertainment Industry) কলাকুশলীরা নিজেদের ইন্ডাস্ট্রিতেই নারী সুরক্ষা নিয়ে প্রশ্ন তুলেছেন। বাংলার এই অস্থির সময়ে টলিউডের (Tollywood) দুটি বড় ছবির টিজার রিলিজ পিছিয়ে দেওয়া হয়। কিন্তু স্বাধীনতা দিবসে মুক্তি পায় আরও দুটি ছবি। জাতীয় পুরস্কারপ্রাপ্ত পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের ‘পদাতিক’ (Padatik) এবং রাজ চক্রবর্তীর ‘ বাবলি’ (Babli)। দু সপ্তাহের মাথায় কেমন চলছে ছবির ব্যবসা?

দেশ জুড়ে বাড়ছে ধর্ষণ। নির্ভয়া কাণ্ডের এক যুগ পরেও সমাজে নারীরা আজও সুরক্ষিত নয়। এবার সব মেয়েরা এক হয়ে রাত দখল করে বুঝিয়ে দিয়েছে আর মুখ বুজে সহ্য করা নয়। এবার প্রতিবাদ, প্রতিরোধের সময় এসেছে। নারী স্বাধীনতার এই কর্মসূচিকে সমর্থন জানিয়েছে পুরুষও। সেখানে দিন আনা দিন খাওয়া মধ্যবিত্ত থেকে শুরু করে সেলিব্রিটি তারকা বা পরিচালক সকলেই সামিল। কলকাতার এক সরকারি হাসপাতালে তরুণী চিকিৎসকের ধর্ষণ খুনের ঘটনায় পথে নেমে প্রতিবাদ করেছে টলিউড। স্বাধীনতার আবহে মুক্তি পাওয়া দুটি বড় ছবির প্রচার কাটছাঁট করা হয়েছে। তা সত্ত্বেও উইকেন্ডে হাউসফুল বক্স অফিস রিপোর্ট বুঝিয়ে দিচ্ছে, এত কিছুর মাঝেও থিয়েটারে গিয়ে সিনেমা দেখছেন বাংলার বিনোদনপ্রেমী মানুষেরা। আর জি করের (RG Kar Medical College and Hospital) ন্যায়বিচার চেয়ে রাস্তায় নেমে প্রতিবাদ জানিয়েছেন রাজ চক্রবর্তী (Raj Chakraborty), শুভশ্রী গঙ্গোপাধ্যায় (Shubhashree Ganguly), আবীর চট্টোপাধ্যায় (Abir Chatterjee), সৌরসেনী মৈত্ররা। পরিস্থিতির গুরুত্ব বুঝে ‘বাবলি’র প্রচার ও প্রিমিয়ার শো বন্ধ রাখা হয়। তবে ছবি মুক্তি পাবার পর একাধিক শো হাউসফুল হয়েছে।

সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ‘পদাতিক’ সিনেমার প্রযোজক ফিরদৌসুল হাসান। সংবাদমাধ্যমকে তিনি জানান, প্রথম সপ্তাহের তুলনায় দ্বিতীয় সপ্তাহের শো কমিয়ে অর্ধেক করে দেওয়া হয়েছিল। তবে সাম্প্রতিক অতীতে দর্শকের সিনেমা হলে আসা বেড়েছে। বাংলাদেশ পরিস্থিতির কারণে ছবির প্রচারে চঞ্চল চৌধুরী (Chanchal Chowdhury) আসতে পারেননি। তিনি এলে প্রচারে আরও সুবিধা হতো। কিন্তু এটা অস্বীকার করা যাবে না যে মৃণাল সেনের বায়োপিক দেখতে হলমুখী হয়েছেন কলকাতা-সহ শহরতলির মানুষ।

সিনেমা হলে এখনও চলছে অভিনন্দন বন্দ্যোপাধ্যায় পরিচালিত চন্দন সেন (Chandan Sen), ব্রাত্য বসু, দেবাশিস রায়চৌধুরী অভিনীত জুলাই মাসে মুক্তি পাওয়া ছবি ‘মানিকবাবুর মেঘ’। এখনো সেই ছবির পোস্টার সরেনি থিয়েটারগুলো থেকে।

জঙ্গলের প্রেক্ষাপটে টানটান থ্রিলার-অ্যাকশন, সিনেপর্দায় প্রতিপক্ষ শিবপ্রসাদ-আবীর!

দেশজুড়ে প্রতিবাদের ঝড় উঠলেও বলিউডে মুক্তি পাওয়া রাজকুমার রাও (Rajkumar Rao) এবং শ্রদ্ধা কাপুর অভিনীত ‘স্ত্রী-২’ (Stree 2) মাত্র দশ দিনে ৫০০ কোটির ব্যবসা করে বুঝিয়ে দিয়েছে যে সাম্প্রতিক ঘটনার ভয়াবহতাকে উপলব্ধি করে বিচারের দাবিতে সোচ্চার হয়েও মানুষ নিজের এন্টারটেনমেন্ট প্রীতিকে বিসর্জন দেয়নি।


Previous articleআর জি করের ঘটনায় হঠাৎ সরব রাষ্ট্রপতি! বিবেক ‘সমানভাবে’ জাগার বার্তা তৃণমূলের
Next articleটিএমসিপি কর্মীদের বাসে বনধ সমর্থকদের হামলা