সিএএ-র বিরুদ্ধে ‘নাগরিকত্ব সুরক্ষা যাত্রা’

সিএএ (CAA) নিয়ে বিজেপির (Bjp) বিরুদ্ধে ভুল বোঝানোর অভিযোগ তুলে পাল্টা ‘নাগরিকত্ব সুরক্ষা যাত্রা’ করার সিদ্ধান্ত। উদ্বাস্তুদের নাগরিকত্ব দেওয়ার কথা বলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) ভুল বোঝানোর চেষ্টা করছেন। এই অভিযোগে পাল্টা যাত্রার ডাক দিয়েছে নাগরিকপঞ্জি-বিরোধী যুক্ত মঞ্চ। কলকাতা প্রেস ক্লাবে এক সাংবাদিক বৈঠকে জানানো হয় আগামী ২৬ ফেব্রুয়ারি যাত্রা শুরু হবে নদিয়ার সীমান্তবর্তী, উদ্বাস্তু অধ্যুষিত গ্রাম বেতাই থেকে। নদিয়া (Nadia) ও উত্তর ২৪ পরগনার (N24 Pargana) উদ্বাস্তু প্রধান এলাকা ঘুরে দমদমে ৫ মার্চ যাত্রা শেষ হবে।

যুক্ত মঞ্চের আহ্বায়ক প্রসেনজিৎ বসু (Prasenjit Basu) প্রশ্ন তুলেছেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, করোনার জন্য ১৪ মাস ধরে সিএএ লাগু করা যাচ্ছে না। অথচ এর মধ্যে কৃষি আইন সংসদে পাশ হয়ে বিধি জারি হয়ে গেল কীভাবে? তিনি অভিযোগ করেন, উদ্বাস্তুদের নাগরিকত্ব দেওয়ার কোনও সংস্থান আইনে নেই। নাগরিকত্বের জন্য শর্তসাপেক্ষে, তথ্যপ্রমাণ-সহ আবেদন করতে হবে। এই সত্য ধরা পড়ে যাবে বলেই অমিত শাহরা মানুষকে বিভ্রান্ত করে যাচ্ছেন।

যুক্ত মঞ্চের মতে, সমস্যার মূল রয়েছে ২০০৩ সালের নাগরিকত্ব আইনেই। সেই কারণেই ২০০৩ ও ১৯- দুই নাগরিকত্ব আইনই বাতিল করার দাবি জানিয়েছে নাগরিকপঞ্জি-বিরোধী যুক্ত মঞ্চ। শুধু তাই নয়, সব গণতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ দলের নির্বাচনী ইস্তাহারে এই বিষয়টি অন্তর্ভুক্ত করার দাবি তুলেছে তারা।

আরও পড়ুন:‘অন্নদাতা’ কৃষকদের আন্দোলনকে এবার সমর্থন গান্ধীজির নাতনির

Advt

Previous article‘অন্নদাতা’ কৃষকদের আন্দোলনকে এবার সমর্থন গান্ধীজির নাতনির
Next articleরেকর্ড সময়ে উদ্ধার ১,২০০ ফোন, নজির গড়ল চন্দননগর পুলিশ