গরমে নাজেহাল রাজ্যবাসী, কলকাতায় আরও বাড়বে তাপমাত্রা

উত্তর থেকে দক্ষিণ ভারতের বহু জায়গায় টানা তাপপ্রবাহের পূর্বাভাস ইতিমধ্যেই দিয়ে দিয়েছে আবহাওয়া দফতর। আগামী কয়েকদিনে কলকাতায় আরও গরম বাড়বে বলে জানানো হয়েছে। কলকাতার পাশাপাশি দহনে পুড়ছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাও। আপাতত কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস নেই। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গে কোন বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। কলকাতায় তাপমাত্রা ৩৯ ডিগ্রির উপরে থাকবে।

চৈত্রের অস্বস্তিকর গরমে নাজেহাল রাজ্যবাসী। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপ বাড়ছে সূর্যের। ঘেমেনেয়ে একসার অবস্থা মানুষের। বুধবার কলকাতার তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। এবছরের বুধবার ছিল সবচেয়ে উষ্ণতম দিন। এই অস্বস্তিকর পরিবেশ আগামী ২৪ ঘণ্টায় বজায় থাকবে। ২৪ ঘণ্টা পর থেকে তাপমাত্রা সামান্য কমবে। ২ তারিখ থেকে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকবে।

আবহাওয়া সূত্রে জানা গিয়েছে, ৩ তারিখে বৃষ্টি হবে উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলিতে। ৪ তারিখ হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, ২ মেদিনীপুর-সহ উপকূলীয় জেলাগুলোতে বৃষ্টি হবে। আগামী শনিবার উত্তরবঙ্গের সব জেলাতেই বৃষ্টি হবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

কেন বাড়ছে গরম?

আইএমডি জানাচ্ছে মার্চ মাসেও প্রবল গরমের দাপট দেখা যেতে শুরু করেছে। যা বৃষ্টিহীনতার জেরে ঘটে যাচ্ছে। আকাশ পরিষ্কার থাকায় রোদের তেজ বাড়ছে। যার জেরে এই বছরের এপ্রিল থেকে জুন মাসের মধ্যে স্বাভাবিকের থেকে বেশি থাকবে তাপমাত্রা।

Advt

Previous articleথার্মাল গানে ভোটারদের শরীরের তাপমাত্রা বেশি, বাড়ি ফেরানোর অভিযোগ
Next articleক্ষতি সামলে ফের চাঙ্গা শেয়ারবাজার, ৫২০ পয়েন্ট বাড়ল সেনসেক্স