ব্যাঙ্ক সংযুক্তি: প্রতিবাদে আজ বিক্ষোভ দেখাবেন ব্যাঙ্ককর্মীরা

কেন্দ্রীয় সরকারের ব্যাঙ্ক সংযুক্তির সিদ্ধান্তের প্রতিবাদে শনিবার দেশজুড়ে কালো ব্যাচ পরে বিক্ষোভ দেখাবেন ব্যাঙ্ককর্মীরা। ব্যাঙ্কশিল্পের কর্মী ও অফিসারদের সংগঠন ব্যাঙ্ক এমপ্লয়িজ ফেডারেশন অফ ইন্ডিয়া এবং অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার্স কনফেডারেশন সংযুক্তির বিরুদ্ধে প্রতিবাদ আন্দোলনের ডাক দিয়েছে। আজ প্রতিবাদ কর্মসূচিতে যোগ দেবে ব্যাঙ্ক কর্মচারীদের পাঁচটি সংগঠন ও ব্যাঙ্ক অফিসারদের চারটি সর্বভারতীয় সংগঠনের যুক্তমঞ্চ ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নস।

ব্যাঙ্ক কর্মী সংগঠনগুলির বক্তব্য, এই সংযুক্তির ফলে দেশের মানুষের কাছে ব্যাঙ্কিং পরিষেবার সুযোগ আরও সংকুচিত হবে। মিশে যাওয়ার ফলে ব্যাঙ্কের শাখা যেমন কমবে তেমন কয়েকশো শাখাকেন্দ্র বন্ধ হয়ে যাবে। একইসঙ্গে কাজ হারাবেন ব্যাঙ্ককর্মচারীরা। বিপুল সংখ্যায় ছাঁটাই করা হবে অস্থায়ী কর্মীদের। ব্যাঙ্ক সংগঠনগুলি জানিয়েছে, স্টেট ব্যাঙ্কের সংযুক্তিকরণের পর 1 হাজার শাখা বন্ধ হয়ে গেছে। ব্যাঙ্ক অফ বরোদায় সংযুক্তির পর বন্ধ হয়েছে 800 শাখা। এবার চারটি ব্যাঙ্কে সংযুক্তিকরণে পুরনো ব্যাঙ্কগুলির অধিকাংশ শাখা বন্ধ হয়ে সাধারণ গ্রাহকদের পরিষেবায় অসুবিধা তৈরি হবে। উল্টোদিকে এই সংযুক্তির পথ দিয়ে বিরাট অঙ্কের অনাদায়ী কর্পোরেট ঋণ মকুব করা হবে।

প্রসঙ্গত, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ঘোষণা করেছেন, সংযুক্তির পর 27 টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংখ্যা কমে হবে 12। একধাক্কায় 10 টি ব্যাঙ্ক মিশে হবে 4। সংযুক্ত হচ্ছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ইউনাইটেড ব্যাঙ্ক ও ওরিয়েন্টাল ব্যাঙ্ক। মিশে যাচ্ছে ইউনিয়ন ব্যাঙ্ক, অন্ধ্র ব্যাঙ্ক ও কর্পোরেশন ব্যাঙ্ক। যুক্ত হচ্ছে ইন্ডিয়ান ব্যাঙ্ক ও এলাহাবাদ ব্যাঙ্ক। সংযুক্তিকরণ হচ্ছে কানাড়া ব্যাঙ্ক ও সিন্ডিকেট ব্যাঙ্কের। এর আগে একইভাবে সংযুক্তিকরণ হয়েছে স্টেট ব্যাঙ্কের। অন্যদিকে ব্যাঙ্ক অফ বরোদার সঙ্গে মিশিয়ে দেওয়া হয়েছে দেনা ব্যাঙ্ক ও বিজয়া ব্যাঙ্ক।

Previous articleচক্ষুদানে মানুষের আগ্রহ বাড়াতে অভিনব প্রচার বসিরহাটে
Next articleদেবশ্রীকে বিজেপি নিলে কী করবেন শোভন?