হারিয়ে যাচ্ছে বৌবাজার! ফাটল এবার হিদারাম ব্যানার্জি লেনের একাধিক বাড়িতে

বৌবাজারের বিপদ শতগুনে বৃদ্ধি পাচ্ছে। কলকাতার মানচিত্র থেকে হারিয়ে যাচ্ছে শতাব্দীপ্রাচীন এই জনপদ।
দুর্গা পিতুরি লেন, স্যাকরা পাড়া এবং গৌর দত্ত লেনের পর এবার ফাটল গ্রাস করছে হিদারাম ব্যানার্জি লেনের একাধিক বাড়িকে।
জলের বেগে দ্রুত সরে যাচ্ছে মাটি। তার প্রতিক্রিয়ায় KMRCL-র আগেই বসানো বাঁশের খুঁটি বা লোহার সাপোর্টে আর কাজ হচ্ছে না। ফলে হিদারাম ব্যানার্জি লেনের একাধিক বাড়িতে ফাটল শুরু হয়েছে। বিপজ্জনক ফাটল লাগা এমনই
এক 150 বছরের পুরনো ঐতিহ্যমণ্ডিত বাড়ি 63/ 2 A হিদারাম ব্যানার্জি লেনের ‘বড়াল বাড়ি’। নায়েব প্রেমচাঁদ বড়ালের নামে বৌবাজারে একটি রাস্তাও আছে। সেই বাড়ির বর্তমান কর্তা বিজয়চাঁদ বড়াল সেই বড়ালদেরই বংশধর। এই বাড়ির সর্বাঙ্গে শুধুই বাঁশ আর লোহার ঠেকা দেওয়া। কিন্তু তাতে কাজের কাজ কিছুই হচ্ছে না। দেওয়াল, ছাদে ফাটল দেখা দিচ্ছে। ফেটে যাওয়া ছাদ চুইয়ে পড়ছে জল। বাড়ির ঘরগুলির দেওয়াল থেকে ঝুরঝুর করে পড়ছে বালি সুড়কি। মোট 7টি ঘরের মাত্র একটি এখনও বাসযোগ্য আছে। কিন্তু কতক্ষণ থাকবে তা ঈশ্বরও জানেন না। এই ঘরেই আপাতত 70 বছরের বিজয়চাঁদ বড়াল তাঁর বছর বাষট্টির স্ত্রী গীতা বড়ালকে নিয়ে জীবন বাজি রেখে কোনওক্রমে আছেন। এই বড়াল বাড়ির কালীপুজো বিখ্যাত। বৈষ্ণব মতে এই কালী পুজো হয়। এই পুজোর প্রবর্তন করেছিলেন নায়েব প্রেম চাঁদ বড়াল।
বৃহস্পতিবার অনেক রাতে নতুন করে বৌবাজারের গৌর দে লেনের 4টি বাড়ি খালি করার নির্দেশ দিয়েছে মেট্রো।এই বাড়িগুলিতে ফাটল সুস্পষ্ট।
বৌবাজারের গৌর দে লেনের 4এ, 4বি, 4সি এবং 4ডি, এই 4টি বাড়ি দ্রুত খালি করার নোটিশ দিয়েছে মেট্রো রেল। একই সঙ্গে 6এ গৌর দে লেনের প্রায় 200 বছর পুরোনো রাধাগোবিন্দ’র বাড়িতেও খালি করার নোটিশ পড়েছে মেট্রো রেলের তরফে।

Previous articleদঃ 24 পরগনায় ডেঙ্গুতে মৃত্যু যুবতীর
Next articleচন্দ্রযান-2 নিয়ে বিজেপিকে কটাক্ষ মমতার