আ মরি কচি খোকা !!

জাহির রায়হান

একসময় সংস্কৃতি করার শখ জেগেছিল প্রাণে। দলও ছিল একটা, ‘নান্দনিক’। শনিবার শনিবার হতো অনুশীলন। তো এমনই এক দিনে, এক দাদার গানের খাতায় লেখা দেখলাম, সারে জাঁহা সে আচ্ছা, হিন্দু সীতা হামারা! তাকে এটা বোঝাতে বেগ পেতে হয়েছিল যে ওটা হিন্দু সীতা নয়, শব্দটা আসলে হিন্দুস্থান। আমি জাতে ভাই সাহেব, আর সে ছিল ব্রাহ্মণ। কাজেই অনেক ধানাই পানাইয়ের পর সে মেনে নিয়েছিল আমার কথা।

দেশের স্বরাষ্ট্র মন্ত্রী হিন্দু’র সাথে হিন্দী, না হিন্দী’র সাথে হিন্দু শব্দের মিল পেয়ে এমন বালখিল্য আচরণ করছেন, তা আমার জানা নেই। তবে সাত সকালে এই হিন্দী হিন্দী খেলা দেখে আমার ওই ‘হিন্দু সীতা’ আর ‘হিন্দুস্থান’ এর গল্পটি মনে পড়েছিল হঠাৎই।

হিন্দী আমাদের রাষ্ট্র ভাষা নয়, এটা সবাই বলছেন জোরগলায়। আমি জানতে চাই, রাষ্ট্র ভাষা হিসেবে কোন ভাষাই কি আমাদের দেশে স্বীকৃত রয়েছে? সম্ভবত নেই। তবে এখন দেশ জুড়ে, ‘এক দেশ এক জাতি, তাই নিয়ে মাতামাতি’ পর্যায় চলছে। এর গেরোয় পড়ে কোন একটি ভাষা’কে যদি রাষ্ট্রীয় ভাষা’র মর্যাদা দিতেই হয়, তাহলে কার নাম প্রথমেই আসা উচিত? সেটা বাংলা, নাহ আর কোন কথাই চলবে না এ ব্যাপারে।

লম্ফঝম্প কারীদের মাথায় রাখা দরকার, যে ভারতের হর্তা কর্তা বিধাতা হয়ে বসে, কাজ ছেড়ে অকাজ নিয়ে তাঁরা মত্ত, সেই ভারতকে পরাধীনতার গ্লানি থেকে মুক্ত করার অগ্রণী পথিক বাঙালিরাই। গুজরাটি বা অন্যেরা বহুযোজন পিছিয়ে এব্যাপারে। দেশের দু’দুটি জাতীয় সঙ্গীত বাংলা ভাষায় রচিত৷ ভারত নামক এই দেশটির প্রথম রাজধানী ছিল এই বাংলাতেই। হ্যাঁ, গুটখা খেতে, এবং মাথায় তিলক কেটে বাহুবল প্রদর্শন করতে বাঙালি শেখেনি, সেটা তার দরকারও পড়ে না। কাজেই যদি এদেশের রাষ্ট্র ভাষা হিসেবে কাউকে স্বীকৃতি দিতেই হয়, সেটা একমাত্র ‘বাংলা’, অন্য কোনও ভাষা নয়।

আর যদি মুখের ভাষা জোরপূর্বক কেড়ে নিতে চান, তাহলে কি হবে সেটাও একটু ইতিহাস পড়ে জেনে নেবেন না হয়। পৃথিবী’র ইতিহাসে নিজের ভাষা’কে অন্যের কবল থেকে বাঁচাতে বাঙালিরাই একদিন শুরু করেছিল ভাষা আন্দোলন, প্রয়োজনে আবার করবে। কৃষ্টি সংস্কৃতি বাঁচাতে বাঙালি কোনদিন ভয় পায়নি, পাবেও না ভবিষ্যতে। শুধু এই কথা টুকুই মাথায় রাখবেন, বাকি যা খুশি করুন।।

আরও পড়ুন-ভাষা বিতর্কে এবার সরব রজনীকান্ত

 

Previous articleপ্রথম রাউন্ডেই চায়না ওপেনে ধাক্কা খেলেন সাইনা
Next articleচাপ বাড়াতে রাজীব ও DG-র দেওয়া তথ্য যাচাই করতে নামছে CBI