বিষয় চিন, এবার পুজোয় বুদ্ধদেব ভট্টাচার্যের নতুন বই

প্রবল অসুস্থতাও তাঁকে দমাতে পারেনি। এবার বোঝা যাচ্ছে, সুস্থ হওয়ার আগেই কেন তিনি উডল্যাণ্ডস থেকে বাড়ি ফিরতে এত উতলা হয়ে পড়েছিলেন।

এবারের পুজোয় বুদ্ধদেব ভট্টাচার্যের নতুন বই প্রকাশ হতে চলেছে। যতদূর জানা গিয়েছে, বুদ্ধবাবুর লেখা নতুন এই বইয়ের নাম ‘স্বর্গের নীচে মহাবিশৃঙ্খলা’। লেখার বিষয়বস্তু, চিন ও তার বর্তমান পরিস্থিতি।

একই সঙ্গে সংযুক্ত করা হয়েছে প্রমোদ দাশগুপ্তের সঙ্গে তাঁর প্রথম চিন সফরের কিছু অভিজ্ঞতার কথা। প্রসঙ্গত, চিন-সফর চলাকালীনই প্রয়াত হয়েছিলেন প্রমোদ দাশগুপ্ত। তাঁর মরদেহ নিয়ে দেশে ফিরেছিলেন বুদ্ধবাবু। এ সব ঘটনার কথাও এই বইয়ে থাকছে। সঙ্গে আছে চিনের রাজনৈতিক ইতিহাস, দুর্নীতি, সঙ্কট, সরকারের আগ্রাসন নীতি এবং বর্তমান পরিস্থিতিতে শি জিনপিংয়ের ভূমিকা, দুরন্ত লেখনীতে সবকিছু লিপিবদ্ধ করেছেন বুদ্ধবাবু।

জানা গিয়েছে, বুদ্ধবাবু এই বইটি উত্সর্গ করেছেন প্রমোদ দাশগুপ্তকে। বইয়ের 60 টাকা। বইটির নাম প্রসঙ্গে লেখকের বক্তব্য, মাও সে তুং-এর একটি চিঠি থেকে এই নামের প্রেরণা। মাও তাঁর স্ত্রী জিয়াং কিং-কে একটি চিঠি লিখেছিলেন, সেই চিঠির মধ্যে এই শব্দবন্ধটি আছে। বইটি এবারের পুজোয় বিভিন্ন মণ্ডপের কাছেই থাকা বাম-সাহিত্যের স্টলগুলিতে পাওয়া যাবে।

আরও পড়ুন-‘সুইচড অফ’ ফোন এখন ‘কল ডাইভার্ট’ বলছে! রাজীবের আরও কাছে সিবিআই

 

Previous articleচিন্নাস্বামীতে হতে পারে ধরমশালার ‘রিপিট টেলিকাস্ট’
Next articleউন্নততর প্রযুক্তি ব্যবহার করে আধুনিক ‘গেছোদাদা’ রাজীব কুমার